ওয়ার্ডপ্রেসের অসাধারণ এবং জনপ্রিয় কয়েকটি প্লাগিন, আপনার সংগ্রহে রাখুন

আপনি কি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য অসাধারণ এবং খুবই জনপ্রিয় ওয়ার্ডপ্রেস প্লাগইনস খুঁজছেন, তাহলে আপনি ঠিক জায়গাতে এসেছেন।এই আর্টিকেলে আমি আপনাদের ওয়ার্ডপ্রস এর জন্য কয়েকটি অসাধারণ প্লাগিন সম্পর্কে জানাবো।

আপনার ওয়ার্ডপ্রস সাইট এর জন্য যখন সবচেয়ে ভালো প্লাগিনগুলো ব্যাবহার করবেন তখন আপনার জন্য যেমন সহজ হবে তেমনি আপনি আপনার ইউজারদের  জন্য  নতুন এক অভিজ্ঞতা দিতে পারবেন।

চলুন তাহলে ওয়ার্ডপ্রস সাইটের  জন্য এর অসাধারণ প্লাগিনগুলো সম্পর্কে জেনে আছি।

    ১.WordPress SEO by Yoast

yoast-update

WordPress SEO প্লাগিনটি শুধুমাত্র SEO সহায়ক হওয়ার জন্য নয়, এটি একটি সম্পূর্ণ ওয়েবসাইট অপটিমাইজেশন  প্যাকেজ।এটি ব্যাবহার করলে আপনি আপনার লেখা শেষে বুঝতে পারবেন সবচেয়ে বেশি ব্যবহৃত কিওয়ার্ডগুলো কি। আপনার সাইটের টাইটেল থেকে শুরু করে মেটা ডাটা, পেজ অ্যানালাইসিস আরও অনেক সুবিধা এটি আপনাকে দেবে। এটি ইন্সটল ও সেটআপ করতে সহজ যার কারনে ভালো ভালো প্রায়ই সব ওয়েবসাইটে এটি ব্যাবহার করা হয়। https://wordpress.org/plugins/wordpress-seo/ এটি এখান থেকে ডাউনলোড  করে নিতে পারবেন ।

. BackupBuddy

BackupBuddy-Back-up-restore-and-move-WordPress-buzzgfx.com_

BackupBuddy নামক ওয়ার্ডপ্রেসের এই প্লাগিনটা খুবই অসাধারণ। এটি খুবই সহজ ও নতুনদের জন্য ভালো একটা ব্যাকআপ নেওয়ার প্লাগিন। শুধু ব্যকআপই নয়ই এটি দিয়ে আপনি সাইট মাইগেশনও করতে পারবেন। অর্থাৎ আপনি যদি আপনার হোস্টিং  বা ডোমেইন পরিবর্তন করেন এবং এই ব্যাকআপটি নিয়ে কাজ করতে চান তাহলেও কোন সমস্যা হবেনা।

 ৩.W3 Total Cache

w3-total-cache

একটি সাইটের সার্চইঞ্জিনে সবার প্রথমে আসার জন্য দ্রুত গতি খুবই গুরুত্বপূর্ণ  আর আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের পেজের স্পীড বাড়ানোর জন্য প্লাগইন চান তাহলে  W3 Total Cache  প্লাগইনটি হচ্ছে ভালো পছন্দ। W3 Total Cache প্লাগিনটি আপনার সাইটকে ভালো পারফরমেন্স  এবং  স্পীড বাড়ানোতে জন্য অপটিমাইজ  করে দেয়। https://wordpress.org/plugins/w3-total-cache/  এটি এখান থেকে ডাউনলোড  করে নিতে পারবেন

৪.Gravity Forms

gravityforms

     Gravity Form ওয়ার্ডপ্রেসের জন্য একটি কন্টাক্ট ফর্ম প্লাগিন। Gravity Form দিয়ে প্রায় সব ধরনের অনলাইন ফরম তৈরি করতে পারবেন।যেমনঃ আবেদন ফর্ম,ডাটাবেজ তৈরি সাইট,কাস্টমার ডাটা সহ আরো অনেক কিছু, অসাধারণ ও তুলনাবিহীন এই প্লাগিনটি

.OptinMonster

images (2)

এটি ওয়ার্ডপ্রেস এর খুব একটি সুন্দর প্লাগিন। এই প্লাগিন দিয়ে আপনি ইমেইলের মাধ্যমে আপনার গ্রাহকদের এবং দর্শকদের সাথে সংযোগ স্থাপন করতে পারবেন। এটি আপনার ওয়েবসাইটে একটি পপআপ প্রদর্শন করবে যা দিয়ে ইউজারকে সাবস্ক্রাইবে পরিনত করতে সাহায্য করবে। https://wordpress.org/plugins/optinmonster/   প্লাগিনটি এখান থেকে ব্যাবহার করুন।

. Soliloquy 

download

Soliloquy একটি ওয়ার্ডপ্রেসের অসাধারণ রেসপন্সসিভ স্লাইডার। বেশিরভাগ স্লাইডার আপনার ওয়েবসাইটকে ধীর গতির করে দেবে যা seo এর জন্য খারাপ। কিন্তু Soliloquy  স্লাইডার প্লাগিনটি আপনার সাইটের স্লাইডগুলোকে খুব দ্রুত লোড করবে।ফ্রি ভার্সনটি এই লিংক https://wordpress.org/plugins/soliloquy-lite/   থেকে নিয়ে ব্যাবহার করতে পারবেন।

 ৭.Floating Social Bar

socialsharingwp-thumb

Floating Social Bar এই প্লাগিনটি ওয়ার্ডপ্রেসের অন্যতম সেরা একটি  social media প্লাগিন। এই প্লাগিনটি ওয়েবসাইট এর স্পীড এর জন্য  অত্যন্ত ভালোভাবে অপটিমাইজ করা, যার কারনে এই প্লাগিনটি আপনার  সাইটকে ধীর গতির করে দেবেনা। https://wordpress.org/plugins/floating-social-bar/   প্লাগিনটি এখান থেকে ব্যাবহার করুন।

৮. Envira Gallery

images (3)

একটি ব্লগে স্বাভাবিকভাবেই অনেক ফিচার ইমেজ বা বিভিন্ন ধরনের পোস্ট এর  ছবি থাকে।আর  আপনার যদি ফটোগ্রাফি ওয়েবসাইট  থাকে তাহলেতো কথাই নেই, স্বাভাবিকভাবেই অনেক ইমেজ বা ছবি থাকবে। আর এর জন্য এই প্লাগিনটি সবচেয়ে ভাল। প্রথম কারন এটি রেস্পন্সিভ দুই এই প্লাগিন দিয়ে ইচ্ছেমত সুন্দর সুন্দর ইফেক্ট দিতে পারবেন, এছাড়া ও রয়েছে সহজ ন্যাভিগেশন ।এটি সব ডিভাইসে সুন্দর দেখায় এবং দ্রুত লোড হয়।এর ফ্রি ভার্সনটিকে  Envira Gallery Lite বলে  । https://wordpress.org/plugins/envira-gallery- lite/    এটি এখান থেকে ডাউনলোড  করে নিতে পারবেন।

 ৯. Login Lockdown

banner-772x250

অনেক ইউজার আপনার ওয়েবসাইটে লগিন করতে চাইবে বার বার ভুল পাসওয়ার্ড ব্যাবহার করে।হ্যাকাররা সাধারণত এভাবেই ওয়েবসাইটে ঢুকে থাকে। আপনি  Login Lockdown এই প্লাগিনটি দিয়ে একজন ইউজার কতবার লগইন করার চেষ্টা করতে পারে তা নির্দিষ্ট করতে পারবেন। https://wordpress.org/plugins/login-lockdown/   প্লাগিনটি এখান থেকে ব্যাবহার করুন।

১০.WPtouch

images (1)

আপনি যদি আপনার ওয়েবসাইটটি মোবাইল দেখার উপযোগী করতে চান তাহলে  WPtouch  প্লাগইনটি হবে সবচেয়ে সেরা। এই প্লাগিনটি ইকমার্স এবং মোবাইল বিজ্ঞাপন সাপোর্ট করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আপস ষ্টোর ছাড়াই আপনাকে অ্যাপ ব্যাবহার করতে দেবে। মজার এই প্লাগিনটি এখান থেকে ব্যাবহার করুন। https://wordpress.org/plugins/wptouch/   এটি এখান থেকে ডাউনলোড  করে নিতে পারবেন ।

১১. Anti-Spam

banner-772x250-(1)

এই প্লাগিনটি  ওয়ার্ডপ্রেসের খুবই জনপ্রিয় একটি প্লাগিন।Anti-Spam প্লাগিনের সাহায্যে আপনি খুব সহজেই স্প্যামিং কমেন্ট গুলোকে এড়িয়ে যেতে পারবেন। এছাড়াও অনেক সাইটে ক্যাপচা সল্ভ করে নিজেকে মানুষ প্রমাণ করতে হয় যা খুব বিরক্তিকর । Anti-Spam  ব্যবহার করলে ইউজারকে এই বিরক্তিকর সমস্যায় পড়তে হবেন। প্লাগিনটি ব্যাবহার করতে চাইলে লিংক  https://wordpress.org/plugins/anti-spam/    থেকে ঘুরে আসুন।

১২. ThirstyAffiliates

images

আপনার সাইট থেকে এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করতে চাইলে অসাধারণ একটি প্লাগিন ThirstyAffiliat ।এর সম্পর্কে আরও জানতে ঘুরে আসুন এই লিংক  https://wordpress.org/plugins/thirstyaffiliates/   থেকে।

১৩.TablePress

আপনার ওয়ার্ডপ্রেসের সাইটে কোন পোস্টে অথবা পৃষ্ঠায় কোন টেবিল যোগ করতে চাইলে TablePress এই প্লাগিন ব্যাবহার করুন। কোন কোড ব্যাবহার ছাড়াই খুব সহজে টেবিল বানাতে ও  পরিচালনা করতে পারবেন। https://wordpress.org/plugins/tablepress/     প্লাগিনটি এখান থেকে ব্যাবহার করুন।

আশা করি এই আর্টিকেলটি আপনাদের ওয়ার্ডপ্রেসের অসাধারণ ও  জনপ্রিয় প্লাগিন সম্পর্কে  ধারনা পেতে সাহায্য করবে। কমেন্ট করলে ভালো লাগবে।

          

আরো পোস্ট দেখুন

comments