এসইও লিংক URL টিউটোরিয়াল

আমার প্রান প্রিয় বন্ধুদের জন্য আজকে আমি যে আর্টিকেলটি তুলে ধরতে চাচ্ছি তা হচ্চে একটি ওয়েবসাইটের ব্লগ পোষ্টের জন্য কিভাবে সুন্দর একটি URL তৈরি করবেন এবং যে URL টি আপনি তৈরি করবেন তা যেন Search Engine এবং ইউজারের জন্য বুঝতে সুবিধা হয়। এমন সময় আপনার পোষ্ট টাইটেল এর সাথে URL এর কোন মিল থাকে না, তাই সবাবতই ইউজারেরা বিরক্তিবোধ করেন। সেই জন্য একটি ব্লগ তৈরি করার চেয়ে একটি পোষ্টের জন্য URL কতটা গুরুত্বপূর্ণ তা আপনাকেই বুঝতে হবে।

সবচেয়ে অবোধগম্য কোন একটি প্যারামিটার URL এ ব্যবহারের করার চেয়ে, সুতরাং আপনি এমন একটি URL দিবেন যাহাতে ইউজার এবং Search Engine দেখেই ধরে নিতে পারেন যে পোষ্টের ভিতরে কি উল্লেখ থাকতে পারে।

BAD URL

https://graph.facebook.com/me?sdk=ios&sdk_version=2&acces

GOOD URL

http://www.example.com/red-dress.html

Good and Bad URL

ওয়েবসাইটের পোষ্টের URL ব্যবহারের ক্ষেত্রে অতিরিক্ত শব্দ থেকে সর্বদা বিরত থাকুন। মনে রাখতে হবে প্রতিটি পেইজের এবং কনটেন্টের একটি মাত্র URL থাকবে। যদি একই পেজের একাধিক URL থাকে তাহলে Search Engine কিন্তু আলাদা আলাদা পেইজ মনে করে এবং সেই অনুপাতে ফলে Google Page Ranking  দিয়ে থাকে । আপনি যদি দেখেন আপনার সাইটের একটা পেজের অনেক কয়েকটা URL তাহলে ৩০১ রিডাইরেক্ট একটা মেথড আছে তার মাধ্যমে সব ধরণের URL কে একটা পছন্দনীয় URL দেখে নিতে পারেন। এই মেথডে htsccess ফাইলের মাধ্যমে এই কাজটি সম্পূর্ণ করা যায়। এজন্য আপনাকে এপাচি সার্ভারের এই ফাইলটিতে কোড লিখে এই পরিবর্তন আনতে পারেন। আর যদি ৩০১ রিডাইরেক্ট মেথড ব্যবহার না করেন তাহলে আপনার ক্যানোনিকাল URL ব্যবহার করতে হবে। URLযদি ছোট হাতের অক্ষর ব্যবহার শোভনীয়, ছোট বড় হতের একসাথে করে করলে দেখতেও খারাপ লাগে তাই এটা ব্যবহার না করায় উচিৎ।

আমার পরবর্তী টিউটোরিয়াল পাওয়ার জন্য সঙ্গেই থাকুন।

আরো পোস্ট দেখুন

comments