এসইও কি এবং ক্যারিয়ার হিসেবে এসইও হতে পারে আপনার অন্যতম পেশা

এসইও কি?

SEO Optimizationবর্তমান বিশ্বের ৭৫ শতাংশ মানুষ কোন তথ্য অনুসন্ধানের জন্য গুগলে সার্চ করে থাকে এবং এর পরিপ্রেক্ষিতে গুগল সার্চ অনুযায়ী ব্যবহারকারীকে তার প্রয়োজনীয় বিভিন্ন ধরণের সম্পর্কিত রেজাল্ট প্রদান করে। রেজাল্টে আমরা দেখতে পায়, কোনটি প্রথমে এবং কোনটি পরে, আপনার ব্যবহৃত শব্দটি দিয়ে যে পেইজটি রেজাল্টের প্রথম পেইজে প্রথমেই পাওয়া যাবে, তখন বুঝতে হবে সেই পেইজটিকে সেই শব্দটি দিয়ে এসইও করা হয়েছে। একটু সহজভাবে বললেই এইভাবে বলতে পারি “কোন নির্দিষ্ট ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথমে প্রদর্শন করানোর জন্য যে পথ অবলম্বন করা হয় তাই হল এসইও”। আপনার ওয়েবসাইটি যখন সার্চ ইঞ্জিনের রেজাল্টের প্রথম অবস্থানে থাকবে তখনই আপনার ওয়েবসাইটির ভিজিটর বৃদ্ধি পাবে। নিম্নে সহজে বুঝার জন্য একটি ছোট করে রেজাল্ট প্রদর্শন করা হলঃ

ব্যবহারকৃত Keyword: “what is search engine optimization”

সার্চ রেজাল্টের ছবিঃ

What is Search Engine Optimization

ছবিতে আমরা দেখতে পাচ্ছি দুইটি রেজাল্ট

১। searchengineland.com

২। en.wikipedia.org

তার মানে বুঝতে হবে এই searchengineland.com ও en.wikipedia.org ওয়েবসাইট দুটি “What is search engine optimization” Keyword দ্বারা এসইও করা হয়েছে, সেই কারনেই What is Search Engine Optimization গুগল সার্চ ইঞ্জিনে লিখলেই উপরে উল্লেখিত দুটি ওয়েবসাইট ব্যবহারকারীকে রেজাল্টের প্রথমে প্রদর্শন করে।

সার্চ ইঞ্জিন কি?

বিশেষ করে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে বিশেষ কোন তথ্য বা সাইট খোঁজার জন্য আমরা যে মাধ্যম ব্যবহার করি কোন কিছু অনুসন্ধান করার জন্য তাই হল সার্চ ইঞ্জিন এবং ব্যবহারকারী দ্বারা নির্দিষ্ট কীওয়ার্ড বা অক্ষর যে মিলা একটি ডাটাবেসের মধ্যে আইটেম চিহ্নিত করার একটি প্রোগ্রাম; সোজা বাংলায় বলতে পারি, ইন্টারনেটের মাধ্যমে কোন তথ্য অনুসন্ধানের জন্য আমরা যে মাধ্যম ব্যবহার করি তাই হল “সার্চ ইঞ্জিন” (Search Engine) । বিশ্বের কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিনের মধ্য সবচেয়ে জনপ্রিয় হচ্ছে গুগল, এবং যথাক্রমে bing, yahoo, ইত্যাদি রয়েছে।

যেভাবে একটি সার্চ ইঞ্জিন তার কাজ সম্পন্ন করে

মূলত সার্চ ইঞ্জিনগুলো তৈরি করা হয়েছে ইন্টারনেটে তথ্য খুঁজে পাওয়ার জন্য। সে জন্য একটি সার্চ ইঞ্জিন সাইটগুলো নির্দিষ্ট কিছু প্রোগ্রাম তৈরি করে থাকে সেই সমস্ত তথ্য খুব দ্রুত ব্যবহারকারীকে খুঁজে দেওয়ার জন্য। সেটি কোটি কোটি ওয়েবসাইট রেজাল্টের মধ্য সেরা ওয়েবসাইটগুলোকে অনুসন্ধানকারীর সার্চের প্রথমে নিয়ে আসার কাজ করে থাকে। সেরা ওয়েবসাইটি নির্বাচনের জন্য তারা প্রথমে দেখে ওয়েবসাইটির তথ্য সঠিক কিনা, ওয়েবসাইটি অনুসন্ধানকারীকে কতটুকু প্রয়োজনীয় তথ্য প্রদান করতে পারবে এবং ওয়েবসাইটি কেমন জনপ্রিয় অনলাইন মানুষের কাছে। আরও নানান কিছু বিষয় নিয়ে একটি সার্চ ইঞ্জিন এর রেজাল্ট প্রদান করে থাকে।

সার্চ ইঞ্জিন মার্কেটিং এর গুরুত্বপূর্ণতা

যেকোন ওয়েবসাইট মূলত তৈরি করা হয়, কোম্পানির পণ্য বিজ্ঞাপনের জন্য। যতবেশী ইন্টারনেট ব্যবহারকারী আপনার ওয়েবসাইটে ভিজিত করবে তারা ততবেশী আপনার কোম্পানির পণ্য সম্পর্কে ধারণা করতে সক্ষম হবে। সার্চ ইঞ্জিন হল ভিজিটরের প্রদান উৎস, যার মাধ্যমে ওয়েবসাইটের ৭০% এরও বেশী ভিজিটর সার্চ করে ওয়েবসাইটে প্রবেশ করে এবং যতদিন যাবে এর প্রভাব আরও বেশী বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। তার সার্চ ইঞ্জিন মার্কেটিং এর জন্য গুরুত্বপূর্ণটা অপরিসীম বললেই চলে।

  • যেকোন ওয়েবসাইটের বেশীরভাগ ভিজিটর সার্চ ইঞ্জিন থেকে আসে, প্রতিমাসে অগণিত সার্চ হয় এবং এর প্রভাব দিনদিন বাড়ছে কিন্তু কোনভাবেই কমছে না।
  • অজানা তথ্য খুঁজে পাওয়ার একমাত্র মাধ্যম হল সার্চ ইঞ্জিন। সার্চ ইঞ্জিনের মাধ্যমে আমরা আমাদের সকল অজানা তথ্য খুব সহজেই খুঁজে পেয়ে থাকি।
  • আমরা বিনামূল্যে সার্চ ইঞ্জিনে সকল প্রকার তথ্য পেয়ে থাকি তাই এর ব্যবহার দিন দিন বাড়ছে এবং সেকারণেই সার্চ ইঞ্জিনের ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশী অন্যকোন ওয়েবসাইটের তুলনাই।
  • যেকোন তথ্য পাওয়ার জন্য সকলেই সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকে, সেই কারণেই বিভিন্ন কোম্পানির মালিকেরাও তাদের পণ্য বিজ্ঞাপনের জন্য সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকেন। যার ফলে একটি কোম্পানি তার পণ্য সম্পর্কিত তথ্য গ্রাহকের নিকট খুব সহজেই পৌঁছাতে সক্ষম হয়।
  • মার্কেটিং এর জন্য সনাতন পদ্ধতি অনেক ব্যয়বহুল এবং SEO সেই তুলনাই অনেক কম এবং কার্যকারিতা দিক থেকেও SEO অনেক এগিয়ে রয়েছে।

SEO হতে পারে আপনার অন্যতম ক্যারিয়ার

বাংলাদেশের যে সমস্ত ফ্রিল্যান্সারা অনলাইনে মার্কেটপ্লেসের মাধ্যমে আয় করেন, তারা বেশীরভাগই এসইও ফ্রিল্যান্সার। এই কাজ শিখার জন্য বিশেষ কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিক্ষতে হয় না, তাই এই কাজটি অন্য যেকোন কাজের থেকে অনেক সহজ এবং এর মাধ্যমে ভালো আয় করা যায়। বাংলাদেশের অধিকাংশ ব্যবহারকারী আছেন যারা মোটামুটি কম্পিউটার পরিচালনা করতে পারেন, ইংরেজি বিষয়ে মোটামুটি পারদর্শী, যেকোন ওয়েবসাইটে ভিজিট করতে পছন্দ করেন তারাই এসইও কাজে পারদর্শী হতে পারবেন বলে আমি বিশ্বাস করি। এবং কি বাংলাদেশে এই ধরণের এসইও ফ্রিল্যান্সারের সংখ্যাই বেশী। বিশ্বব্যপি এই কাজে নিয়োজিত আছেন লক্ষ লক্ষ দক্ষ ফ্রিল্যান্সার।

  • মার্কেটপ্লেসগুলোতে ( oDesk.com, Elance.com, Freelancer.com etc ) ভিজিট করলে দেখা যায় যে, এসইও কাজের চাহিদায় সবচেয়ে বেশী অন্য যেকোন কাজের তুলনায়।
  • নিজের ব্লগ সাইট খুলে এসইও করার মাধ্যমে যদি আপনার ওয়েবসাইটে বেশী ভিজিটর আনা যায়, সেই ক্ষেত্রে Publisher হয়ে মাসে কমপক্ষে ১০০ ডলার থেকে ২০০০ ডলার আয় করা সম্ভব।
  • ভালো এসইও করতে পারলে এফিলিয়েট মার্কেটিং হতে পারে আপনার আরও একটি অন্যতম পেশা, যার মাধ্যমে আপনি অন্য কোম্পানির প্রোডাক্ট মার্কেটিং করে আয় করতে পারবেন খুব সহজেই, সেই জন্য কিছু টার্গেটেড ভিজিটর লাগবে, আর সেই টার্গেটেড ভিজিটর পাওয়ার জন্য এসইও ছাড়া অন্য কোন বিকল্প পদ্ধতি নেই।
  • আপনার ওয়েভসাইটকে যদি এসইও করে প্রচুর ভিজিটর প্রতিদিন আনা যায় তাহলে লোকাল কোম্পানির অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে আয় করা সম্ভব।
  • এসইও এর অন্যতম হচ্ছে কিওয়ার্ড সিলেকশন, কনটেন্ট সিলেকশন, ব্লগ কমেন্টস, ফোরাম পোস্টিং, সোশাইল বুকমার্কিং।

কিভাবে এসইও শিখতে পারবেন

আপনি যদি ইংরেজিতে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি গুগলকে ব্যবহার করে এসইও শিখতে পারেন, এবং Youtube থেকে আপনি পেতে পারেন এসইও শেখার জন্য হাজার হাজার প্রফেশনাল টিউটোরিয়ালঃ  আপনারা যারা ইংরেজিতে দক্ষ, তারা নিচের কিছু ইউটিউব ভিডিও গুলো দেখতে পারেন…………

এসইও এর জন্য আপনাকে কি কি শিখতে হতে পারেঃ

এসইও হল দুই প্রকারঃ ১। অন পেইজ এসইও (On Page SEO) ২। অফ পেইজ এসইও (Off Page SEO).

১। অন পেইজ এসইও (On Page SEO) হচ্ছে —–Choose Keywords, Page Title, Meta Description, URL or Permalink ( example : e.g. www.examplesite.com/sourcetune-marketing-software) , Heading Tags, Page Content, Add a Call to Action, Internal Links, infographics, Meta Keywords, Google Webmaster Tools, Google Analytics Tools, Alexa site Claim, Sitemap creation, robots.txt file creation ….. উল্লেখিত সবকিছু অন পেইজ এসইওর সাথে সংশ্লিষ্ট।

অন পেইজ এসইও ভিডিও

২। অফ পেইজ এসইও (Off Page SEO) হচ্ছে——ফোরাম পোস্টিং, ব্লগ কমেন্টিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ডাইরেক্টরী সাবমিশন,  গেস্ট ব্লগিং, প্রেসরিলিজসহ আরও অনেক কিছু।

অফ পেইজ ভিডিও

https://www.youtube.com/watch?v=UhgCSDR5iOI

আরো পোস্ট দেখুন

comments