উইন্ডোজ ৮ রিফ্রেশ বা রিইনস্টল করা

উইন্ডোজের কোন সমস্যা হলে অনেক সময় উইন্ডোজ রিইনস্টল করার প্রয়োজন হয়। উইন্ডোজ ৮ এ রিফ্রেশ নামের একটি ফিচার আছে যার দ্বারা ডেক্সটপের ফইলসহ সেটিংসগুলো ঠিক রেখেই উইন্ডোজকে রিইনস্টল করা যায়। ফাইলসহ সেটিংসগুলো ঠিক থাকলেও ইনস্টল করা অনান্য সকল প্রোগ্রামগুলো থাকবে না, তবে কোন কোন প্রোগ্রাম ইনস্টল করা ছিলো তার একটা তালিকা Removed Apps নামে একটি এইচটিএমএল ফাইলে ডেক্সটপে থাকবে।

windows8restore

রিফ্রেশ বা রিইনস্টল করতে Windows Key+C চাপুন অথবা ডেক্সপটের নিচের/উপরের ডান মাউস রাখুন।
এখানে Settings এ ক্লিক করে নিচের Change PC Settings এর ক্লিক করুন।
PC Settings এর বাম পাশের General এ ক্লিক করে ডানের Refresh your PC without affecting your files এর Get started বাটনে ক্লিক করে Next বাটনে করুন।
তাহলে কম্পিউটারে উইন্ডোজ নতুন করে ইনস্টল হবে এবং রিস্টার্ট হবে। পরবর্তিতে বেশ কিছু কনফিগার করতে হবে। যদি উইন্ডোজের কোন ফাইল নষ্ট বা মুছে যায় সেক্ষত্রে উইন্ডোজের ডিক্সটির প্রয়োজন হতে পারে।
উইন্ডোজর রিফ্রেশ হলে পুরাতন উইন্ডোজের কিছু থেকে যেতে পারে এর মধ্যে সি ড্রাইভের Windows.old অন্যতম। পুরাতন ফাইল মুছে ফেলতে রানে গিয়ে cleanmgr.exe লিখে এন্টার করুন এবং ডিক্স ক্লিনআপে Ok করুন। এখানে Clean up System Files বাটনে ক্লিক করে আবারও Ok করুন। এরপরে File to Delete এ Previous Windows installation(s) নির্বাচন করে Ok করুন এবং Delete Files বাটনে ক্লিক করুন তাহলে Windows.old ফোল্ডারসহ পুরাতন উইন্ডোজের অপ্রয়োজনীয় সিস্টেম ফাইলগুলো মুছে যাবে।

source: shamokaldarpon

আরো পোস্ট দেখুন

comments