উইন্ডোজ ১০-ই হতে যাচ্ছে ফাইনাল এবং সর্বশেষ উইন্ডোজ

উইন্ডোজ ১০-ই হবে আইকনিক অপারেটিং সিস্টেমের ফাইনাল রিলিজ যা ৯০% এর বেশি কম্পিউটারে ব্যবহার হবে এমনটাই বলেছে মাইক্রোসফট। এক কনফারেন্স থেকে মাইক্রোসফট এর ডেভলপার জেরি নিক্সন বলেন, কিছুদিন পর আমরা উইন্ডোজ ১০ রিলিজ করতে যাচ্ছি আর এটাই সর্বশেষ উইন্ডোজ হওয়ায় এখনও এটার উপর কাজ করছি আমরা।

মাইক্রোসফট এই প্রথমবার উইন্ডোজ ১০ কে ফ্রি ভাবে রিলিজ করতে যাচ্ছে এবং উইন্ডোজ ৭, উইন্ডোজ ৮ ও উইন্ডোজ ৮.১ সকল ইউজার ফ্রিতে উইন্ডোজ ১০ আপডেট করার সুবিধা পাবে। উইন্ডোজ ১০ রিলিজের পর সবাই ফ্রিতেই কোন ধরনের খরচ ছাড়া ১ বছরের জন্য এয়ার আপডেটের সুবিধা পাওয়া যাবে।  মাইক্রোসফট নতুন পদ্ধতিতে বিভিন্ন সোর্সে উইন্ডোজ ১০ এর আপডেট দেবে, তাতে করে ইউজাররা অতিদ্রুত আপডেট গুলো পাবে। মাইক্রোসফট সার্ভার এবং লোকাল সার্ভার থেকে রিলিজকৃত আপডেট গুলো পাওয়া যাবে।

উইন্ডোজ ১০ কে মোবাইলের জন্যেও যথাযথ ভাবে তৈরি করা হচ্ছে। উইন্ডোজ ১০ এর জন্য বিভিন্ন গুরুতপুর্ন অ্যাপস গুলো যেমনঃ ক্যামেরা, গ্যালারি, মেইল ইত্যাদি কে আপডেট করা হয়েছে। আর উইন্ডোজ ১০ এর ক্ষেত্রে আপডেটের জন্যও দীর্ঘ সময় অপেক্ষা করার প্রয়োজন হবে না।

এই বছরে উইন্ডোজ ১০ রিলিজের পর, শোনা যাচ্ছে মাইক্রোসফট রেডস্টোন নামক নতুন আপডেটের জন্য কাজ শুরু করবে যা ২০১৬ নাগাদ রিলিজ করা হবে। নতুন ওই আপডেট রিলিজের মাধ্যমে ধারনা করা হচ্ছে উইন্ডোজ ১০ আরও অধিক ডিভাইস সাপোর্ট করতে সক্ষম হবে।

তাহলে আজ এই পর্যন্তই। পরবর্তিতে আবারও হাজির হবো নতুন কোন প্রযুক্তি বিষয়ক তথ্য নিয়ে। সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর সোর্সটিউনের সাথে থাকুন। আর হ্যাঁ টিউন কেমন হয়েছে জানাতে ভুলবেন না, আপনাদের উৎসাহই আরও ভালো টিউন উপহার দেয়ার অনুপ্রেরণা যোগাবে। ফেসবুকে আমি

আরো পোস্ট দেখুন

comments