উইন্ডোজের জন্য অসাধারণ ১০টি অফলাইন ব্রাউজার !!!

আপনার কি স্লো নেটের সমস্যা ? আপনি কোন বিষয়ে গবেষণা করছেন যার কারনে কোন ওয়েবে বারে বারে যেতে হয় অথচ নেটের সমস্যার কারনে মাঝে মাঝে আপনি সাইটে ঢুকতেই পারেন না বা আপনি এমন কোথায় যাচ্ছেন যেখানে নেট কানেকশন নেই অথচ আপনার কিছু ওয়েব সাইটে ঢোকা খুব জরুরী, সেক্ষেত্রে আপনি অবশ্যই অফলাইন ব্রাউজার ব্যাবহার করতে পারেন।

একটি অফলাইন ব্রাউজার আপনাকে অফলাইনে ও যে কোন ওয়েবসাইটে ব্রাউজ করতে সাহায্য করবে। এটি অনেকটা এখন সেভ করে রাখি পরে পড়বো সেরকম বেবস্থা। কিন্তু পেজ বা আর্টিকেল সেভ করে রাখা থেকে এটার পার্থক্য হল আপনি পুরো ওয়েবসাইট সেভ বা ডাউনলোড করে রাখতে পারবেন। এর ফলে আপনার ইন্টারনেটের খরচ ও কমবে আর যখন দরকার আপনি সাইটি টি ভিসিত করতে পারবেন।

আজ আমি আপনাদের ১০টি অফলাইন ব্রাউজারের খবর জানাবো যেগুলো সত্যিই খুব অসাধারণ। এই ব্রাউজারগুলো সবগুলো উইন্ডোজ এ কাজ করে আর কিছু অন্য প্লাটফরমে ও কাজ করে।

 

  1. HTTrack Website Copier1-httrack

HTTrack Website Copier খুবই দারুণ একটি জনপ্রিয় অফলাইন ব্রাউজার। এটি ওয়েবসাইটের অনলাইন ভার্সন সম্পূর্ণভাবে ডাউনলোড করে কম্পিউটারে কপি করে রেখে দেবে। এই ডুপ্লিকেট ওয়েবসাইট আপনি অনলাইনের মতো করে সম্পূর্ণভাবে ব্রাউজ করতে পারবেন। HTTrack  হালকা আর Windows, Mac OS X, এবং Linux এটি চলে আর এটি অন্যান্য অফলাইন ব্রাউজারের তুলনায় অনেক অ্যাডভান্স। এটির ডাউনলোড ম্যানেজার অনেক অ্যাডভান্স । এতে আপডেট এবং রিজুম করার অপশন আছে।

  1. WebAssistant Proxy Offline Browser

file

WebAssistant Proxy Offline Browser  এটি অন্যান্য অফলাইন ব্রাউজারগুলোর তুলনায় একটু ভিন্নভাবে কাজ করে। এটা একটি অফলাইন ব্রাউজার একটি প্রক্সি সার্ভার এর মত কাজ করে। এটি ওয়েবসাইটিকে ডাউনলোড করবেনা । কিন্তু আপনি যখন অনলাইনে সাইট টি ব্রাউজ করবেন তখন এটি আপনার ব্রাউজ করা সকল পেজ সেভ করে রাখবে। আর সেই পেজগুলি একটি নির্দিষ্টি ফোল্ডারে সেভ হয়ে থাকবে। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী যখন ইচ্ছে ব্রাউজ করতে পারবেন। এই অফলাইন ব্রাউজারটি শুধু মাত্র পার্সোনাল ব্যাবহারে ফ্রি। আর এটি Windows, Mac OS X, Linux, Unix এবং Solaris এর জন্য পাওয়া যায়।

  1. NCollector Studio Lite

file-(2)

NCollector Studio Lite এটি হচ্ছে সাইট বা নির্দিষ্ট কিছু ফাইল ডাউনলোড করে রাখার সবচেয়ে সহজ উপায়। এটির লাইট ভার্সনটা হচ্ছে ফ্রি, আর এটি শুধু উইন্ডোজ এ কাজ করে।

  1. WebCopy

WebCopy পুরো ওয়েবসাইটিকে আপনার কম্পিউটারের হার্ড ডিস্কে সেভ করে রাখে। এটি পার্সোনাল এবং কমার্শিয়াল উভয়ের ক্ষেত্রে ফ্রি এবং এটি শুধুমাত্র উইন্ডোজ এর জন্য পাওয়া যায়।

  1. PageNest Free Offline Browser

file-(1)

PageNest Free Offline Browser  এটি সাইটের ভেতরের সব কিছু বা যা সিলেক্ট করে দেবেন ইমেজ টেক্সট এবং স্টাইল সব কপি করে দেবে। আপনি শুধু প্রয়োজনীয় URL দিয়ে দেবেন এবং এটি আপনার কম্পিউটারের হার্ড ডিস্কে ডাউনলোড করে দেবে। এটি পার্সোনাল ব্যাবহারের ক্ষেত্রে ফ্রি এবং কমার্শিয়াল এর ক্ষেত্রে কিছু সামান্য চার্জ দিতে হয়।।আর এটি শুধুমাত্র উইন্ডোজ এর ব্যাবহার করা যায়।

  1. BackStreet Browser

6-backstreet-browser

BackStreet Browser একটি খুব শক্তিশালী অফলাইন ব্রাউজার যা খুব দ্রুত যে কোন সাইটের ভেতরের সবকিছু ডাউনলোড করতে পারে।সেই সাথে সাইটের অন্যান্য রিসোচ ফাইল ও ডাউনলোড করে। এটি কমার্শিয়াল ব্যাবহারের জন্য শুধু ফ্রি আর শুধুমাত্র উইন্ডোজ এর জন্য পাওয়া যায়।

  1. WebReaper

file-(3)

WebReaper  আর একটি অফলাইন ব্রাউজার। এটিও সাইটের ইমেজ, পেজ সবকিছু অফলাইনে দেখার জন্য ডাউনলোড করে রাখে। এর একটি বিশেষত্ব হচ্ছে এটি দুইটি লোকেশনে ডাউনলোড করে রাখে। একটি লোকাল ডিরেক্টরিতে যা সব ব্রাউজার দিয়ে ব্রাউজ করা যায়।আর একটি ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য, যা দিয়ে অফলাইনে এক্সফ্লোরারে ব্রাউজ করা যায়। এটি পার্সোনাল এবং কমার্শিয়াল উভয়ের ক্ষেত্রে ফ্রি এবং এটি শুধুমাত্র উইন্ডোজ এর জন্য পাওয়া যায়।

  1. WinWSD WebSite Downloader

WinWSD WebSite Downloader এই ব্রাউজারটির ইন্টারফেস খুব সাধারণ আর এটি পুরো সাইটটিকে সেভ করে রাখে অফলাইনে ব্যাবহারের জন্য। আপনি যে কোন ব্রাউজার দিয়ে অফলাইনে ব্রাউজ করতে পারবেন।

  1. Local Website Archive Lite

    9-local-website-archive
    WinWSD WebSite Downloader এই অফলাইন ব্রাউজার অন্যান্য ব্রাউজারের তুলনায় একটু আলাদা। এটি পুরো ওয়েব সাইট ডাউনলোড করতে পারেনা। শুধু পেজ এবং ডকুমেন্ট ইন্টারনেট থেকে নামাতে পারে। এটি শুধুমাত্র উইন্ডোজ এর জন্য পাওয়া যায় আর পার্সোনাল ব্যাবহারের জন্য ফ্রি।

  2.  Getlef10-getleft 

    Getleft এটিও পুরো সাইট ডাউনলোড করতে পারে অফলাইনে ব্যাবহারের জন্য। HTTrackএবং WebAssistant Proxy ব্রাউজার গুলোর মতো এটি মাল্টি প্লাটফরম সাপোর্ট করে । এটি Windows, Mac OS X, Linux, এবং Solaris এর জন্য পাওয়া যায়। তবে এটি HTTrack এর মতো শক্তিশালী নয়।

 

 

আরো পোস্ট দেখুন

comments