ই-কমার্স সাইট তৈরির জন্য ওয়ার্ডপ্রেস এর ৭টি চমৎকার ফ্রী ই-কমার্স প্লাগিন

images

ওয়ার্ডপ্রেস তার যাত্রা শুরু করেছিল ব্লগের প্লাটফর্ম হিসেবে। কিন্তু এখন এটি ই-কমার্স সাইট তেরির জন্য দারুন এক চমৎকার সমাধান। ওয়ার্ডপ্রেস এর প্লাগ ইনগুলোর শক্তিশালী আর্কিটেকচার একটি সাধারন সাইটকে সম্পূর্ণরূপে ডিজিটাল ওয়েবসাইটে পরিণত করে,যা যে কেউ খুব সহজে করতে পারে।যার কারনে বর্তমানে ই-কমার্স ওয়েবসাইট তৈরিতে ওয়ার্ডপ্রেস বহুল ভাবে ব্যাবহার করা হচ্ছে। এর অনন্য ফিচার, কাস্টমাইজ করার সুবিধা ইত্যাদি আপনাকে দেবে অসাধারণ ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার সুবিধা।

আপনি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে ই-কমার্স সাইট তৈরির কথা চিন্তা ভাবনা করে থাকেন তাহলে, কোন প্লাগিনটা আপনার সাইটের জন্য সবচেয়ে ভালো হবে তা নিয়ে অবশ্যই দ্বিধা দন্দে থাকবেন। আজকে আমি এই আর্টিকেলে ওয়ার্ডপ্রেসের ৭টি খুব ভালমানের চমৎকার ই-কমার্স প্লাগিন সম্পর্কে জানাবো। এগুলো থেকে কোনটা আপনার সাইটের জন্য ভালো বেছে নিতে পারবেন।

আর এই ওয়ার্ডপ্রেস প্লাগিনগুলো সবগুলো  ফ্রী এবং যেকোনো লাভজনক ই-কমার্স সাইট তেরি ও ব্যাবহারের জন্য খুবই ভালোমানের।

আরো পড়ুনঃ বাংলাদেশে ই-কমার্স বিজনেসে সফলতার সম্ভবনা

Easy Digital Downloads

Screenshot_5

Easy Digital Downloads ওয়ার্ডপ্রেস ব্লগ এর জন্য দারুন একটি ই-কমার্স প্লাগিন। এই ই-কমার্স প্লাগিনটি হালকা, অনেক ফিচার সম্বলিত ও সেটআপ করা সহজ। এটি ইন্সটল করার কয়েক মিনিটের মধ্য আপনি এটিকে ব্যাবহার করতে পারবেন। এই প্লাগিনটি আপনার মাসিক বিক্রয়, মাসিক আয় খুব সুন্দর ভাবে গ্রাফ এবং ডাটা টেবিলের মাধ্যমে উপস্থাপন করবে।এছাড়াও আরও অনেক সুবিধা আছে। আপনি যদি শুধু ডিজিটাল পণ্য বিক্রি করতে চান এই প্লাগইন্সটি আপনার জন্য সবচেয়ে ভালো চয়েস। এই প্লাগিন সম্পর্কে আরও জানতে চাইলে বা ব্যাবহার করতে চাইলে https://wordpress.org/plugins/easy-digital-downloads/ এই লিংক এ চলে যান।

WP eCommerce

Screenshot_1

WP E-Commerce গত কয়েক বছর ধরে বর্তমান বাজারের জনপ্রিয় একটি ই-কমার্স প্লাগিন। এটি সহজে ইন্সটল করা যায় এবং অনেকগুলো থীম এর সাথে ব্যবহার করা যায়। এতে অনেকগুলো পেমেন্ট অপশন রয়েছে। এটি চমৎকার ভাবে কাস্টমাইজ করা যায় এবং ইচ্ছে মত টেমপ্লেট পরিবর্তন করা যায়। এই প্লাগিনটি প্রায় ১৫ লক্ষের ও বেশি ডাউনলোড করা হয়েছে। এই প্লাগিন সম্পর্কে আরও জানতে চাইলে বা ব্যাবহার করতে চাইলে https://wordpress.org/plugins/wp-e-commerce/ এই লিংক এ চলে যান।

WooCommerce

Screenshot_3

Woocommerce প্লাগিন তৈরি করেছেন বিখ্যাত WooThemes এর ডেভেলপাররা। এই শক্তিশালী ই-কমার্স প্লাগিনটি আপনাকে খুব সুন্দরভাবে যেকোনো কিছু বিক্রি করার সুবিধা দেয়। এটি অনেক গুলো ফিচার সুবিধা প্রদান করে, এর মধ্যে ড্যাশবোর্ড উইজেট টা অন্যতম। এর সাহায্যে খুব সহজে ড্যাশবোর্ড থেকে আপনার ব্যবসার অবস্থা দেখতে পারবেন। একে ইচ্ছেমত চমৎকার ভাবে কাস্টোমাইজ করা যায়। এতে প্রয়োজন মত অনেক গুলো এক্সটেনশন যোগ করা যায়, Woocommerce এর অনেকগুলো এক্সটেনশন রয়েছে।এছাড়াও এতে একাধিক শিপিং ও কারেন্সি অপশন এবং পেপাল ক্রেডিট কার্ড সহ আরো অনেক পেমেন্ট গেটওয়ে সাপোর্ট করার অপশন রয়েছ। এই প্লাগিন সম্পর্কে আরও জানতে চাইলে বা ব্যাবহার করতে চাইলে https://wordpress.org/plugins/woocommerce/ এই লিংক এ চলে যান।

Ecwid

Screenshot_6

Ecwid একটি সম্পূর্ণ ফিচার যুক্ত শপিং কার্ট। এটি 5 মিনিটের কম সময়ের মধ্যে যে কোন ওয়ার্ডপ্রেস সাইটে যোগ করা যেতে পারে। এটি রেস্পন্সিভ যার কারনে যে কোন ডিভাইস থেকে এটি সুন্দরভাবে দেখা যায়।এই প্লাগিনটিতে আপনার অনলাইন স্টোর কয়েক ক্লিকের মাধ্যমে ফেসবুকে এড করার সুবিধা রয়েছে। এর ফলে লক্ষ লক্ষ ফেসবুক ব্যবহারকারীদের কাছে আপনি আপনার পণ্য,সহজেই বিক্রি করতে পারবেন। এই প্লাগিন সম্পর্কে আরও জানতে চাইলে বা ব্যাবহার করতে চাইলে https://wordpress.org/plugins/ecwid-shopping-cart/ এই লিংক এ চলে যান।

Jigoshop

Screenshot_4

Jigoshop নির্ভরযোগ্য,নিরাপদ এবং শক্তিশালী প্লাগিন। একটি ই-কমার্স ওয়েবসাইট হোস্ট করার জন্য যা যা প্রয়োজন তার সবগুলো ফিচার এখানে আছে। এটি মাত্র কয়েক মিনিটে একটি পরিপুর্ণ ই-কমার্স সাইট তৈরি করে দেবে। এই প্লাগিনটির মাধ্যমে আপনি সহজে আপনার বিক্রয় গ্রাফ এবং স্টক রিপোর্ট সহ সব দেখতে পারবেন। এর ফলে আপনি খুব সহজেই আপনার স্টোরকে পরিচালনা করতে পারবেন। এছাড়াও এই প্লাগিনটি পরিচালনা করাও খুবই সহজ যার কারনে দিনে দিনে এটি জনপ্রিয় হচ্ছে। এই প্লাগিন সম্পর্কে আরও জানতে চাইলে বা ব্যাবহার করতে চাইলে https://wordpress.org/plugins/jigoshop/ এই লিংক এ চলে যান।

MarketPress

Screenshot_2

MarketPress প্লাগিনটি এককথায় সুন্দর,শক্তিশালী ও সহজে ব্যবহার যোগ্য। সহজে সেটিংস কাস্টমাইজ করা যায়।সম্পূর্ণরূপে Google ইউনিভার্সাল অ্যানালিটিক্স ইকমার্স ট্র্যাকিং সাথে যুক্ত। এতে সহজ কন্ট্রোল সিস্টেম এবং আপনার ইচ্ছেমত বিভিন্ন ধরনের প্রোডাক্ট যোগ করার সিস্টেম রয়েছে। আর প্রোডাক্ট এড করা ও সহজ। এই প্লাগিনে সকল প্রধান পেমেন্ট গেটওয়ে, সকল প্রধান কারেন্সি সমর্থন,একাধিক শিপিং অপশন ইত্যাদি সুবিধা রয়েছে। এই প্লাগিন সম্পর্কে আরও জানতে চাইলে বা ব্যাবহার করতে চাইলে https://wordpress.org/plugins/wordpress-ecommerce/ এই লিংক এ চলে যান।

Cart66 Lite

Screenshot_7

ওয়ার্ডপ্রেস ব্লগ এর জন্য Cart66 Lite দারুন একটি ই-কমার্স প্লাগিন। এটি বিখ্যাত হালকা,নিরাপদ এবং অত্যন্ত দক্ষ ও অন্যান্য ই-কমার্স প্লাগিন হিসেবে। এই প্লাগিনটির সবচেয়ে আকর্ষণীয় বিষয় এটি Amazon S3 সাথে যুক্ত তাই কোন অসুবিধা ছাড়াই আপনি ডিজিটাল পণ্য বিক্রি করতে পারবেন। এতে রয়েছে একাধিক শিপিং ও কারেন্সি অপশন যা আপনার ব্যবসাকে আন্তর্জাতিক ভাবে প্রসার করবে। আপনি অতিরিক্ত আয়ের জন্য বিভিন্ন পেজ এ এড বসাতে পারবেন এবং এফিলিয়েট মার্কেটিং ও করতে পারবেন। এই প্লাগিন সম্পর্কে আরও জানতে চাইলে বা ব্যাবহার করতে চাইলে https://wordpress.org/plugins/cart66-lite/ এই লিংক এ চলে যান।

আরো পোস্ট দেখুন

comments