ইস্টার স্পেশাল রেসিপি: চকোলেট ইস্টার এগ

ইস্টার স্পেশাল রেসিপি: চকোলেট ইস্টার এগ

ইস্টার স্যাটারডেতে রইল জনপ্রিয় ইস্টার এগের রেসিপি।

কী কী লাগবে-

৮ ইঞ্চি সাইজের এগ মোল্ড
ডার্ক চকোলেট-৩০০ গ্রাম
ইস্টার এগ পিপিং করার জন্য আইসিং

কীভাবে বানাবেন-

প্রতিটা এগ মোল্ড কিচেন টাওয়েল দিয়ে মুছে পরিষ্কার করে নিন। এবারে কিচেন টাওয়েলে অল্প সানফ্লাওয়ার অয়েল লাগিয়ে নিয়ে এগ মোল্ডের ভিতর লাগিয়ে নিন। এর ফলে মোল্ডের মধ্যে চকোলেট যেমন ভালভাবে বসবে, তেমনই শাইন আসবে ভাল, মোল্ড থেকে বেরও করা যাবে সহজে।

একটা সসপ্যানে জল নিয়ে করে তার মধ্যে হিট প্রুফ বাটি বসান। চকোলেট ছোট ছোট টুকরোয় ভেঙে বাটিতে রাখুন। বাটির মধ্যে রাখুন কুকিং থার্মোমিটার। এবারে সসপ্যানের জল গরম করুন। থার্মোমিটার ৪৩ ডিগ্রি সেন্টিগ্রেড দেখালে গ্যাস বন্ধ করে দিন। এবারে ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত ঠান্ডা করে নিন।

গলানো চকোলেট ব্যবহার করার এটাই সঠিক তাপমাত্রা। এবারে প্রতিটা এগ মোল্ডের মধ্যে চামচে করে চকোলেট ভরুন। যতক্ষণ না ভরছে ঘোরাতে থাকুন। ভরে গেলে প্যাস্ট্রি ব্রাশ দিয়ে অতিরিক্ত চকোলেট বের করে দিন। চকোলেট জমতে দিন। একটা বড় ট্রের ওপর মোল্ডের ফ্ল্যাট দিকটা রেখে গ্রিজপ্রুফ পেপার দিয়ে ঢেকে চকোলেট জমতে দিন। ২০ মিনিট পর ফ্রিজে রেখে জমিয়ে নিন যাতে ভালভাবে টাইট করে জমে যায়। সরু ছুরি দিয়ে এগ মোল্ড থেকে চকোলেট বের করে নিন।

দুটো এগ মোল্ড একসঙ্গে জুড়ে গোটা ডিম তৈরি করার জন্য একটা বেকিং শিট গরম করুন। এবারে দুটো অর্ধের মোল্ড একসঙ্গে রেখে কয়েক সেকেন্ড চেপে ধরুন তাহলেই জুড়ে যাবে ডিম। এগ পছন্দ মতো সাজিয়ে নিন।

আরো পোস্ট দেখুন

comments