আর্টিকেল রাইটারদের কাজের সহায়তার ৮ টুলস

বন্ধুরা আপনারা যদি কেহ লেখালেখি পছন্দ করে থাকেন তাহলে তাদের জন্য রয়েছে ফ্রিল্যান্সিং জগতে বিশাল এক সম্ভাবনাময় পথ। নিজের পছন্দমত যেকোন বিষয়ের উপর লেখালেখির মাধ্যমে উপার্জন করতে পারেন মার্কিন ডলার বিভিন্ন মার্কেটপ্লেসে। এছাড়া আপনি যদি নির্দিষ্ট বিষয়ের উপর লেখালেখি করতে পারেন তাহলে নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেও উপার্জন করা সম্ভব মার্কিন ডলার।

বর্তমানে আপনারা যারা অনলাইনে লেখালেখি করছেন তাদের জন্য রয়েছে কাজের সহায়তার বিভিন্ন প্রয়োজনীয় টুলস। ভালোভাবে ও সহজে কাজ করতে চাইলে দক্ষতার পাশাপাশি এসব টুলসের ব্যবহার জানাও জরুরী। টুলস একদিকে যেমন বিভিন্ন তথ্যের উৎস, তেমনিভাবে কাজের ক্ষেত্রে অনেক সহায়ক। আর্টিকেল রাইটার কিংবা ফ্রিল্যান্স রাইটারদের জন্য সহায়ক এমনই ৮ টুলস নিয়ে এই প্রতিবেদন।

Article Writing Tools

রাইটিং ডটকম

রাইটিং ডটকম কমিউনিটির মাধ্যমে আপনি অনলাইনে পোর্টফোলিও সাজিয়ে, মেইল সেবা হতে শুরু করে, আর্টিকেল রাইটিং টিপস, রাইটিং কর্মশালা, রাইটিং প্রতিযোগিতাসহ নানা সুযোগ-সুবিধা পাবেন।

ইউবারনোট
এই টুলস আপনাকে মনে করিয়ে দিবে সকল প্রকার কাজ, কর্মশালা, বৈঠক, সোশ্যাল ইভেন্টসহ ও আপনার অনান্য কাজের সকল ডেডলাইন যেখানে আপনি চাইলে নোটও রাখতে পারবেন। এতে রয়েছে টাস্ক লিস্ট, কনট্যাক্ট ইনফো, বুকমার্কসহ আরও অনেক রকমের ফিচার।

গুগল ক্যালেন্ডার
এই অনলাইন টুলস গুগল ক্যালেন্ডারের মাধ্যমে আপনি আপনার যেকোন প্রকার ইভেন্টসহ এডিটর অথবা অংশীদার (পার্টনার) এর সাথে শেয়ার করতে পারবেন অনেক কিছু। এটি সিআরএম টুলসসহ অন্যান্য প্রোডাক্টিভিটি টুলসেও ভালোভাবেই কাজ করে।

ট্রিপ্যাড লাইট
এই অলইনওয়ান অর্গানাইজার টুলসের মাধ্যমে আপনি বিনামূল্যে আপনার সকল ধরনের প্রয়োজনীয় নোট, ইমেইল, লিংক, টেক্সটসহ, যাবতীয় কাজের ধারাবাহিকতা নিয়ে টেবিল তৈরি করতে পারবেন।

এভারনোট
এভারনোট হচ্ছে জনপ্রিয় একটি টুলস যা ব্যবহারকারীকে যেকোন ওয়েবসাইট থেকে নোট ও ক্লিপ নিতে অনেক বেশি সাহায্য করে। আপনি যদি কম্পিউটার অথবা সেলফোনের মাধ্যমে এটিকে ব্যবহার করতে চান, তাহলেও ভালোভাবেই তা ব্যবহার করতে পারবেন। এছাড়াও নিজের যেকোন নোটও আপনি সংরক্ষণ করতে পারবেন। এছাড়া এটি ফটো ও নোট খুঁজে পাওয়ার জন্য সার্চ টুলস হিসেবেও এভারনোট কাজ করবে।

রাইডিয়া
এই মুহূর্তে যা আপনি পরিকল্পনা করছেন তা তাৎক্ষনিকভাবে লিখে রাখতে পারবেন এই টুলসটির মাধ্যমে এবং আপনার কাজের ডিটেইলস ক্লায়েন্টকে পাঠানোসহ আরও বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন এই টুলসটি ব্যবহারের মাধ্যমে।

টেল্লিকো
এটি এমন একটি ওপেন সোর্স অর্গানাইজ টুলস। এখানে আপনি কবিতা, গ্রন্থপঞ্জি, অধ্যায়, বুক সিরিজ, ব্লগ পোস্টসহ নানা ধরনের প্রয়োজনীয় সুবিধা পাবেন । যা একজন লেখকের জন্য অত্যন্ত জরুরী।

অ্যাসেনশিয়াল পিআইএম
প্রতিদিনের ইভেন্ট, টু-ডু-লিস্ট, রিভিউ, নোট, রাইটিং আইডিয়াসহ সব ধরনের রাইটারদের কাজের সহায়ক বিভিন্ন ফিচার এই টুলসে রয়েছে। এই টুলসের মাধ্যেমে সহজেই আইপড, গুগল ক্যালেন্ডার আউটলুক অথবা পাল্ম ডিভাইসে সিনক্রোনাইজ করতে পারবেন।

টেল্লিকো
এটি এমন একটি ওপেন সোর্স অর্গানাইজ টুলস। এখানে আপনি কবিতা, গ্রন্থপঞ্জি, অধ্যায়, বুক সিরিজ, ব্লগ পোস্টসহ নানা ধরনের প্রয়োজনীয় সুবিধা পাবেন । যা একজন লেখকের জন্য অত্যন্ত জরুরী।

আরো পোস্ট দেখুন

comments