আর্টিকেল/ছবি/ভিডিও সংরক্ষন করুন আর পড়ুন/দেখুন অনলাইনে ও অফলাইনে

images (2)

অনেকেই আমরা আছি পড়তে খুব ভালোবাসি কিন্তু ব্যস্ততার কারনে পছন্দের আর্টিকেল বা নিউজ পড়তে বা দেখতে সময় পাইনা। অথবা আপনার এই মুহূর্তে সময় নেই কিন্তু প্রয়োজনীয় একটি আর্টিকেল/ছবি/ভিডিও পড়া/দেখা দরকার বা সংরক্ষনের প্রয়োজন ভবিষ্যতের জন্য অথবা আর্টিকেলটি অনেক বড় তাই আপনি এই মুহূর্তে সময়ের অভাবে পড়তে পারছেন না,পরে সময় করে পড়তে চান। তাদের জন্য নিচের এই ওয়েবসাইট।

images

 

পকেট(POCKET) নামের এই ওয়েবসাইট ঠিক এই কাজের জন্যই বিশ্বব্যাপী জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। এই ওয়েবসাইটে পকেট নামক অ্যাপটিতে আপনি বিশেষ কিছু সুবিধা পাবেন যা অন্য নিউজ অ্যাপ এ আপনি পাবেন না এবং এটির মুল কাজ হচ্ছে পাঠককে অফলাইনে পড়ার সুবিধা দেওয়া এবং আর্টিকেল পড়াকে আরও আনন্দদায়ক করে তোলা।

 

পকেট(POCKET)-এর প্রধান কিছু সুবিধাঃ

  ১. পছন্দের আর্টিকেলটিই সংরক্ষণ করার সুবিধা
২. অফলাইনে রিডিং সুবিধা                                                                                                                                                  ৩. আপনি ইমেল এর মাধ্যমে ব্রাউজার থেকে বা টুইটার, ফ্লিপবোর্ড, পালস এবং Zite মত অ্যাপ্লিকেশন থেকে সরাসরি আর্টিকেল সংরক্ষণ করতে পারবেন। এখানে ১৫০০ এর উপরে অ্যাপ্লিকেশন ইন্টিগ্রেটেড করা আছে                                                                                                                                                 ৪. ভিডিও সংরক্ষণ করে রাখার সুবিধা                                                                                                                                        ৫.ট্যাগ এর সুবিধা। যার ফলে এক নিমিষেই ওপেন করতে পারবেন আপনার পছন্দের সংরক্ষিত আর্টিকেল গুলো
৬.আর্টিকেল Favorite সেকশন রাখার সুবিধা
৭.আর্টিকেল গুলো পড়ার পর Archive এ রাখার সুবিধা                                                                                                             ৮.একাধিক ডিভাইসে সিঙ্ক এর সুবিধা

পকেট কীভাবে ব্যবহার করা যায়ঃপকেট(Pocket) অ্যাপ্লিকেশনটির ব্যবহার তুলনামূলক সহজ। প্রথমেই আপনাকে একটি অ্যাকাউন্ট খুলতে হবে তাদের ওয়েবসাইট https://getpocket.com  থেকে। এখন আপনি যদি ডেস্কটপে ক্রোম ব্রাউজার ব্যবহার করেন তাহলে ক্রোম-এর এক্সটেনশন স্টোর থেকে পকেট এক্সটেনশনটি ডাউনলোড করে নিন।

Screenshot_21

ডাউনলোড এর পর তা নিচের স্ক্রীনশট এর মত দেখা যাবে। কোন ওয়েবপেজ ভিজিট এর সময় সেই পেজটি যদি পকেটে সংরক্ষণ করতে চান তাহলে ব্রাউজারের ডানদিকে ওপরে পকেটের আইকনে ক্লিক করুন। আর্টিকেলটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হবে।

Screenshot_26

 

 

 

আর যখন আপনি আপনার স্মার্টফোন থেকে কাজটি করতে চান তাহলে ফোন এর ব্রাউজারের শেয়ার অপশন থেকে “Add to Pocket” অপশনটি সিলেক্ট করে দিন। তারপর পকেট অ্যাপটি ওপেন করলে দেখতে পারবেন অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সংরক্ষিত পেজগুলো পাচ্ছে তাদের ওয়েব সার্ভার থেকে কোন ঝামেলা ছাড়াই।

3

 

Screenshot_25

এইতো কাজ শেষ!! এইবার আপনার পছন্দের নিউজ কিংবা আর্টিকেল সিলেক্ট করুন আর পড়তে থাকুন। আর পকেট-এর যে ট্যাগ যোগ করার সুবিধা রয়েছে প্রতিটি আর্টিক্যালের সঙ্গে তা ব্যাবহার করে পরবর্তীতে সহজেই খুঁজে পেতে পারেন আপনার প্রয়োজনীয় লেখাটি। আর্টিক্যালের পাশাপাশি ছবি,ভিডিও কিংবা এক্সটার্নাল ওয়েবসাইট লিংকও পকেটে সংরক্ষণ করতে পারবেন। এতে করে আপনার অনলাইন বুকমার্ক স্টোরেও পরিণত করতে পারবেন পকেট-কে।

স্মার্ট ফোনের জন্য ডাউনলোড করতে পারেনঃ

Screenshot_22

 Android জন্য প্লে স্টোর থেকে

নিচ থেকে আপনার ডিভাইস অনুযায়ী ডাউনলোড করে নিন

    iPhone 

    iPad

    Windows Phone

    Blackberry  

    WebOS  

    S60

    eBook Reader 

    Others

Pocket.com এর social network এর লিঙ্ক নিচ থেকে নিয়ে নিন

facebook 

  twitter

  wikipedia

ডাউনলোডের পূর্বে নিচের লিঙ্ক থেকে দেখে নিতে পারেন কিভাবে কাজ করে পকেট।

 

আমি খুব নিউজ আর্টিক্যাল কিংবা ওয়েবে অন্যান্য বিষয়ে প্রচুর পড়াশোনা করি আর সেই সাথে ছবিও দেখতে ভালোবাসি। আপনারও যদি এই অভ্যাস থাকে তাহলে পকেট অ্যাপ্লিকেশনটি আপনার ভালো লাগতে বাধ্য। আর ইচ্ছে করলে স্মার্টফোন ছাড়াও সরাসরি ওয়েবেই http://getpocket.com-ঠিকানায় গিয়ে আপনার সংরক্ষিত আর্টিক্যালগুলো পড়তে পারেন। পড়া শেষে “রেড” হিসেবে সেগুলো আর্কাইভ করা ও পরবর্তীতে প্রয়োজনে আর্কাইভ থেকে পুরনো লেখাগুলো পড়ার সুবিধাও রয়েছে পকেট-এ।

পকেটকে আপনার পকেটে রাখুন আর ইচ্ছেমত পড়ুন আপনার যখন খুশি তখন।  

 

 

আরো পোস্ট দেখুন

comments