আপনি কি সিগারেট খাওয়া ছাড়তে চান?

আপনি কি প্রচুরমাত্রায় সিগারেট খান? ছারতে চাচ্ছেন? কিন্তু কিভাবে? অসম্বব মনে হয় এইতো?

আপনি যদি সত্যি সত্যি সিগারেট খাওয়া ছারতে চান তবে এই পোস্ট আপনার জন্য। আসলে আমি  আপনার সিগারেট খাওয়া ছাড়াতে পারব না। তবে কিছু টিপস দিতে পারি যা অনুসরন করলে আপনি হয়ত সিগারেট খাওয়া ছেড়ে দিতে পারবেন। তো চলুন টিপসগুলো পরে নেই।

 

 

১. আপনি প্রথমে মনে মনে প্রতিজ্ঞা করুন যে আপনি সত্যি সত্যি আর সিগারেট খাবেন না। ইচ্ছাশক্তি না থাকলে কখনই এটা সম্ভব না।

২. আপনার যদি নির্দিষ্ট সময় থাকে সিগারেট খাওয়ার তবে ধীরে ধীরে সেই সময়টাকে ১০ মিনিট করে পিছিয়ে দিন। যেমন আপনি যদি প্রতিদিন সকাল ১০ টায় সিগারেট খাওয়া শুরু করেন তবে আপনি প্রথম দিন ১০ টা ১০ এ খাবেন। ওইদিন যতগুলো সিগারেট খাবেন সবগুলোই ১০ মিনিট পিছিয়ে। এভাবে প্রতিদিন ১০ মিনিট পেছালে আপনার যদি রাত ১১ টায় সিগারেট খেয়ে থাকেন তবে সেই সিগারেট খাওয়ার সময়টাই থাকবে না। ধীরে ধীরে আপনার সিগারেট খাওয়ার সংখ্যা কমে একদম শূন্যের কোঠায় পৌছবে।

৩. সিগারেট যদি না খেয়ে থাকতে না পারেন তবে বাজারে একধরনের ইলেক্ট্রিক সিগারেট পাওয়া যায়। ওগুলো কিনে নিতে পারেন। ইলেক্ট্রিক সিগারেটে কোন ক্ষতিকারক কিছু নেই। শুধু ধোঁয়া বেরোয়।

৪. অর্থ সঞ্চয় করার অভ্যাস করুন। আর ভাবুন সিগারেট খাওয়াতে আপনার কত অর্থ নষ্ট হচ্ছে।

৫. সিগারেটের কুফল গুলো নিয়ে ভাবুন।

৬.সিগারেট খেলে ক্যান্সার, হৃদরোগ, হাঁপানি হতে পারে। আপনার প্রিয়জনের কথা চিন্তা করুন। তাদের কথা চিন্তা করে হলেও সিগারেট ছেড়ে দিন।

৭. যখনি সিগারেট খাওয়ার কথা মাথায় আসবে তখনি নিজেকে কোন কিছুতে বেস্ত করে ফেলুন। এতে করে আপনার আর সিগারেট খাওয়ার কথা মনে থাকবে না।

৮. আপনার বন্ধুরা সিগারেট খেলে তাদের সামনে থেকে সিগারেট খাওয়া নিয়ন্ত্রণ করা আসলে অনেক কঠিন। তাই আপনার বন্ধুরা যখনি সিগারেট খায় তখনি আপনি আশেপাশে ঘুরে আসতে পারেন। অথবা চুইঙ্গাম চাবাতে পারেন। সবচেয়ে বড় কথা বন্ধুদের সাথে থাকলে আপনার মনকে অনেক শক্ত করে ফেলুন।

 

 

 

 

উপরের টিপসগুলো অনুসরণ করলে হয়ত আপনার সিগারেট খাওয়ার অভ্যাস চলে যেতে পারে। তবে আপনি যদি নিজে থেকে সিগারেট খাওয়া ছাড়া সম্পর্কে বদ্ধপরিকর না হন তাহলে কোন টিপসই কাজে আসবে না। সিগারেট আসলে অনেক বড় একটি অপচয়। আসুন আমরা সবাই মিলে এই অপচয়রোধ করতে অগ্রণী ভুমিকা পালন করি। মানুষমাত্রই ভুল। লেখায় কোন ভুল হয়ে থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।

smoking-kills

 

ফেসবুকে আমি-FA Shopnil

আরো পোস্ট দেখুন

comments