আপনার ব্লগের জন্য একটি ফ্রি লাইফ টাইম ডোমেইন নাম নিন !!!

যখনি একটি নতুন ব্লগ শুরু করার কথা আসে, তখন সর্বপ্রথম একটি ডোমেইন নামের প্রয়োজন হয়। ডোমেইন নামটি হবে আপনার ব্লগের নাম । উদাহরণস্বরূপ, http://sourcetune.com/ এই ব্লগের ডোমেইন নাম। আপনি ব্রাউজারে যখন এই নাম লিখবেন তখন আপনি এই ব্লগটি খুঁজে পাবেন।

আপনি যদি আপনার ব্লগের জন্য একটি ডোমেইন নাম পেতে চান তাহলে, আপনাকে ডোমেইন নাম প্রদানকারী সংস্থা ICANN থেকে নাম নিবন্ধন করার মাধ্যমে একটি ডোমেইন নাম রেজিস্ট্রার করতে হবে। সাধারণত আপনি যদি আপনার পছন্দসই ডোমেইন নাম পেতে চান তাহলে আপনাকে ডোমেইন রেজিস্ট্রার এর জন্য কিছু টাকা বা ডলার দিতে হবে।

আপনি .tk, .Co, cc ইত্যাদি কিছু এক্সটেনশন এর জন্য বিনামূল্যে ডোমেইন নাম পেতে পারেন, কিন্তু এইগুলো টপ লেভেলের ডোমেইন নাম নয়। একটি টপ লেভেল ডোমেইন নামের জন্য, আপনাকে রেজিস্ট্রার করতে $ 8-9 $ 35-40 দিতে হবে।

কিন্তু, বিনামূল্যে আপনি এখন সারা জীবনের জন্য একটি ডোমেইন নাম পেতে পারেন, কিভাবে? জনপ্রিয় SiteGround হোস্টিং সার্ভিস থেকে আপনি যদি হোস্টিং কেনার প্ল্যান করেন তাহলে আপনি ফ্রিতে একটি ডোমেইন নাম পাবেন এবং সেই সাথে হোস্টিং পরিকল্পনার সাথে ৬০% ছাড় পাবেন।

এই পোস্টে, আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনাদের ব্লগের জন্য একটি বিনামূল্যে ডোমেইন নাম পাবেন। এবং আমি SiteGround হোস্টিং কেন সুপারিশ করছি তার কিছু কারণ নিচে দিলাম –

১।ওয়ার্ডপ্রেস ইনস্টলেশন ১-ক্লিকে করুন।

২।সারা জীবনের জন্য বিনামূল্যে ডোমেইন নাম।

৩। এটি ওয়ার্ডপ্রেস ফ্রী থিম এবং ইনস্টলেশন সমর্থন করে।

৪।এটি দিয়ে অন্যান্য হোস্টিং থেকে ওয়েবসাইট ফ্রি স্থানান্তর করতে পারবেন।

৫।WordPress.org থেকে সাইট ফ্রি স্থানান্তর করা যায়।

৬।কোন ডাউনটাইম নেই।

কিভাবে আপনার ব্লগের জন্য একটি ফ্রি ডোমেইন পাবেনঃ

এখন সারা জীবনের জন্য একটি বিনামূল্যে ডোমেইন পেতে SiteGround এ সাইন আপ কিভাবে করতে হয় তা দেখুন –

প্রথম ধাপঃ ডোমেইন নাম পছন্দ করা যা হয়তো এর মধ্য আপনি আপনার ব্লগের জন্য ঠিক করে রেখেছেন । এখন আপনাকে চেক করতে হবে আপনার পছন্দের নামটি রেজিস্টার করতে পারবেন কিনা। প্রথমে চলে যান SiteGround.com এ। তারপর আপনার ঠিক করা ডোমেইন নামটি টাইপ করুন। এরপর একটি এক্সটেনশন সিলেক্ট করুন এবং ‘Search’ বাটনে ক্লিক করুন।  SiteGround শুধুমাত্র .com, .net, .org, .biz, .info, .us, .nl এই এক্সটেনশন গুলোর জন্য ডোমেইন নাম ফ্রি দেয়।

SiteGround-Free-Domain-Name

আপনার ডোমেইন নামটি যদি চেক করার পর পাওয়া যায়, তাহলে এটি আপনাকে অভিনন্দন জানাবে “Congratulations! Domain yourdomain.com is available.” এইভাবে। যদি ডোমেইন নামটি পাওয়া না যায় আপনাকে আরেকটি নাম চয়েস করতে হবে।

ধাপ দুই: একটি হোস্টিং পরিকল্পনা করা। আপনি যদি একবার আপনার পছন্দের ডোমেইন নামটি পেয়ে যান আপনাকে একটি হোস্টিং পরিকল্পনা পছন্দ করতে হবে। SiteGround এ তিন ধরনের হোস্টিং পরিকল্পনার সুযোগ আছে। এগুলো হলঃ StartUp, GrowBig, and GoGeek।

এখানে হোস্টিং পরিকল্পনা সম্পর্কে সম্পূর্ণ খুঁটিনাটি বর্ণনা দিলাম, যা থেকে আপনি আপনার জন্য কোনটি সবচেয়ে ভালো হোস্টিং প্ল্যান হবে তা থেকে নির্ণয় করতে পারবেন।

# আপনার যদি শুধুমাত্র একটি সাইট তৈরি করার পরিকল্পনা হয় তাহলে StartUp আপনার জন্য সবচেয়ে ভালো পছন্দ।

#GrowBig সবচেয়ে জনপ্রিয় হোস্টিং পরিকল্পনা । এটি ব্যাবহার করলে আপনি আপনার হোস্টিং একাউন্টে একাধিক সাইট হোস্ট করতে পারবেন। এই হোস্টিং প্ল্যান ব্লগারদের জন্য সবচেয়ে ভাল পছন্দ।

#GoGeek হাই ট্রাফিক ওয়েবসাইটের জন্য সবচেয়ে ভাল পছন্দ। এটি দিয়ে মাসে 100,000 দর্শক হ্যান্ডেল করতে পারবেন।

আমি যদি আপনার জায়গায় হতাম তাহলে GrowBig নেওয়ার পরিকল্পনা করতাম। কারন এটি ব্যাবহার করলে একাধিক ওয়েবসাইট হোস্ট করতে পারবেন । আপনার যদি হোস্টিং পরিকল্পনা শেষ হয়ে যায়, Order Now’ বাটনে ক্লিক করুন।

file

ধাপ তিন: রিভিউ এবং অর্ডার সম্পূর্ণ করা- এখন আপনাকে আপনার যোগাযোগের তথ্য, পাসওয়ার্ড তথ্য, পেমেন্ট তথ্য, এবং ক্রয় তথ্য প্রদান করতে হবে। নিশ্চিত হয়ে সঠিকভাবে সব তথ্য প্রদান করুন। ক্রয় তথ্যর মধ্য আপনি আপনার পরিকল্পনা আবার নতুন করে নিশ্চিত করুন এবং একটি ডাটা সেন্টার সিলেক্ট করুন। SiteGround এর তিনটি ডাটা কেন্দ্র আছে – Asia-Pacific, Europe, and USA।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় পিরিয়ড বা সময় নির্বাচন করা। আপনি ১২, ২৪ বা ৩৬ মাসের সময়সীমা নির্বাচন করতে পারেন। আমি আপনাদেরকে সাজেশন করবো হাইয়ার পিরিয়ড নেওয়ার জন্য কারণ এতে আপনার অনেক টাকা বাচবে। কিভাবে? কারণ শুধুমাত্র প্রথম ইনভোএস (invoice) এর সময় মূল্য ছাড় দেওয়া হয়। আপনার একবার প্রাথমিক টার্ম শেষ গেলে নিয়মিত renewal বা নতুন করে আসল দাম দিয়ে কিনতে হবে। SiteGround এছাড়াও আরও কিছু অতিরিক্ত সার্ভিস দেয়। আপনি যদি এসব অগ্রাহ্য করতে চান তাহলে শুধু বাক্সের টিক চিহ্ন তুলে দিন।

file-(1)

এরপর সব যদি ঠিক হয়ে থাকে ‘SUBMIT ORDER’ বাটনে ক্লিক করুন।

SiteGround আপনাকে আপনার লগইনের সব বিবরণ দিয়ে একটি নিশ্চিতকরণ ইমেল পাঠাবে। আপনার যদি কোনো সাহায্যের প্রয়োজন হয় তাহলে, শুধুমাত্র SiteGround সাপোর্ট পেজে চলে যান এবং আপনি আপনার সমস্যা সমাধানের জন্য তাদেরকে বলতে পারবে। তাদের সাপোর্ট এজেন্ট সবসময় 24/7 ফোনে, চ্যাটে বা টিকিট এর সাপোর্ট দেয়।

আশা করি এই পোষ্টটি আপনাদের উপকারে লাগবে। আজ এ পর্যন্ত। সবাই ভালো থাকবেন। ধন্যবাদ।

আরো পোস্ট দেখুন

comments