আপনার ব্লগের গতি বাড়ান ৫টি টপ লেভেলের অনলাইন ইমেজ অপটিমাইজ টুল দিয়ে

একটি ইমেজ বা ছবি যে কোন ব্লগের একটি অবিচ্ছেদ্য অংশ। ইমেজ ব্লগের পোস্টগুলোকে আরো আকর্ষণীয় করে তোলে এবং এসইও অপটিমাইজ ইমেজ আপনার ব্লগে সার্চ ইঞ্জিন থেকে বিশাল ট্রাফিক নিয়ে আসতে পারে। কিন্তু একই সময়ে, ছবি লোড হতে যদি বেশি সময় নেয় এটি আপনার পাঠকদের বিরক্তি এবং SEO  এর জন্য ক্ষতির কারন হয়ে যাবে। আর এটাও ঠিক কেউই ধীর গতির ব্লগ পড়তে চাইবেনা, এবং গুগল রেংকিং এর জন্য সাইটের গতিকে বিবেচনা করে।

সাইটের পেজ লোডের গতি বাড়াতে বা কমাতে ইমেজ অনেক বড় ভুমিকা পালন করে। আপনি প্লাগিন ব্যাবহার করেও ইমেজের সাইজ কমিয়ে এর সমাধান করতে পারেন। কিন্তু সবচেয়ে ভালো উপায় অনলাইন ইমেজ অপটিমাইজার টুল দিয়ে ইমেজকে রিসাইজ করে ব্লগে আপলোড করা।

ইমেজ অপটিমাইজ টুল ব্যাবহার করা খুব সহজ। শুধু একটি ইমেজ নির্বাচন করতে হবে তারপর কোয়ালিটি ঠিক রেখে এটি আপনার ইমেজকে রিসাইজ করে দেবে। সবচেয়ে বড় সুবিধা আপনি আপনার ব্লগে ইমেজগুলো আপলোড করার আগে ইমেজ এর গুণমান এবং আকার দেখতে পারবেন। আপনি বিভিন্ন ধরনের ইমেজ টুল পাবেন কোয়ালিটি ঠিক রেখে ইমেজকে কম্প্রেস করার জন্য। এই পোস্টে, আমি ব্লগের গতি বাড়ানোর জন্য ৫টি সেরা অনলাইন ইমেজ অপটিমাইজার টুল আপনাদের সাথে শেয়ার করলাম।

এটি JPEG, PNG বা GIF যে ধরনের ইমেজ হোক না কেন, এই ইমেজ অপটিমাইজার টুলগুলো আপনার ইমেজগুলিকে নিখুত করতে সাহায্য করবে। এই টুলগুলো ইমেজকে কম্প্রেস করে সাইটের গতি বাড়িয়ে দেবে।

1.TinyPNG


Screenshot_2

এই টুল স্মার্ট lossy কম্প্রেশন কৌশল ব্যবহার করে PNG ফাইল এর আকার হ্রাস করা দেয়, এটি JPG ফাইলের জন্যও কম্প্রেশন করে কিন্তু এটি ভালো কাজ করে PNG ফাইল এর জন্য। এই টুলটি সম্পর্কে আশ্চর্যজনক ব্যাপার হল এটি ইমেজ এর ট্র্যান্সপারেন্সি অক্ষুন্ন রাখতে পারে। এটি সম্পূর্ণ ফ্রি এবং ফটোশপ এবং ওয়ার্ডপ্রেএর জন্য এটির প্লাগিন পাওয়া যায়।

এই কম্প্রেশন টুল কোয়ালিটি ঠিক রেখে প্রায় ৮০% সেভ করতে পারে। তবে এটা ও ঠিক যে কম্প্রেশন চিত্র ভেদে পরিবর্তিত হয়। এটি একই সময়ে ২০টি ইমেজ কম্প্রেস করতে পারে আর প্রতিটি ফাইলের আকার সর্বোচ্চ 5MB হয় ।

2.DIY jpg

Screenshot_1

DIY jpg একটি JPEG ইমেজ অপ্টিমাইজেশান এর জন্য সহজ টুল।এই টুলটি বিশেষভাবে ব্লগার এবং ওয়েবসাইটের মালিকদের জন্য নির্মিত যাতে তারা তাদের ইমেজগুলো ওয়েব অপটিমাইজ করতে পারে। এই টুলটি DIYWPblog এবং DIYthemes পারফর্মেন্স বিশেষজ্ঞদের দ্বারা তৈরি। এটি দিয়ে আপনারা একই সময়ে ২০টি ইমেজ আপলোড করতে পারবেন। আর আপলোড সাইজ সর্বোচ্চ ৫মেগাবাইট। আপনারা সবগুলো ফাইল ZIP ফরম্যাটে ডাউনলোড করতে পারবেন।

3.Compressnow

Screenshot_3

Compressnow আর একটি ফ্রি ইমেজ কম্প্রেশন করার টুল। এটি আপনার ইমেজের ওয়েট কমাতে সাহায্য করে। এই টুল GIF, JPG, JPEG, PNG ফাইল সমর্থন করে। এই টুলের downside দিক এটি ইমেজের স্বচ্ছতা অক্ষুন্ন রাখতে পারেনা। এটি দিয়ে একসাথে ১০টি ইমেজ আপলোড করা যায় এবং সেসময় আপলোড সাইজ সর্বোচ্চ ৩ মেগাবাইট। কিন্তু সিঙ্গেল ফাইলের ক্ষেত্রে আপলোড সাইজ সর্বোচ্চ ৯মেগাবাইট।

4.Compressor.io

Screenshot_5

আপনি PNG বা JPEG ছাড়াও অন্যান্য কোন ফরম্যাট কম্প্রেস করতে চান, তাহলে Compressor.io আপনার জন্য। এটা JPEG, PNG, GIF, এবং SVG ক্ষেত্রে ও কাজ করে। এই শক্তিশালী অনলাইন টুল ইমেজ এবং ছবির আকার হ্রাস করে থাকে এবং সেই সাথে হাই কোয়ালিটি বজায় রাখে। আপনি এক সময়ে একটি ফাইল কম্প্রেস করতে পারবেন এবং সেটির সাইজ সর্বোচ্চ ১০ মেগাবাইট।

5. Image Optimizer

Screenshot_4

এটি নামের মতোই একটি  অনলাইন ইমেজ অপটিমাইজার টুল যা ইমেজ  কম্প্রেস, রিসাইজ এবং ইমেজ ফাইল অপটিমাইজ করে। এটি ফ্রি এবং এর ডেস্কটপ ভার্সন রয়েছে। এটি দিয়ে বিভিন্ন মাত্রার কম্প্রেশন করা যায় – বেস্ট কোয়ালিটি, হাই কোয়ালিটি, স্বাভাবিক, ছোট ফাইল সাইজ,এবং খুব ছোট ফাইল সাইজ ও সর্বনিম্ন মাপের ফাইল । আমি স্বাভাবিক মানের একটি ইমেজ পরীক্ষা করেছি। এটির ফলাফল ছিল দারুণ ! এটি ইমেজকে 491KB থেকে 184KB করেছিল।এটি দিয়ে একটি মাত্র ফাইল কম্প্রেশ করা যায়।

সুতরাং এগুলোই হচ্ছেই অসাধারন কিছু অনলাইন ইমেজ অপটিমাইজার টুল। আমি ইমেজ অপটিমাইজ এর জন্য বেশিরভাগ TinyPNG এবং DIYjpg ব্যাবহার করি। কিন্তু এটা ব্যাস শক্ত কোন একটা টুলকে সবচেয়ে ভালো বলা, তবে এটাও ঠিক এই টুলগুলো কিছু লেভেল পর্যন্ত দারুনভাবে কাজ করে। আশা করি আপনাদের উপকারে আসবে এবং ভালো লাগবে।

আরো পোস্ট দেখুন

comments