খুব সহজেই বাড়িয়ে দিন আপনার কম্পিউটারের গতি

আমাদের প্রতিদিনের কাজের কারণে নানা অপ্রয়োজনীয় ফাইলগুলো জমা হয়ে যায় এবং এটি এর প্রকার কম্পিউটারে মাঝে মধ্য স্লো হয়ে যায়। আর তখন মনে হয় ভেঙ্গে ফেলি সবকিছু একেবারেই আর সেকারনেই খুব বিরক্ত হয় তখন। আর মজার বিষয় হচ্ছে আপনি চাইলেই কিন্তু এইসব অপ্রয়োজনীয় ফাইল আপনার কম্পিউটার থেকে ছড়িয়ে দিতে পারেন আপনার মত করেই। তখন দেখবেন ঘোড়ার মতো আপনার কম্পিউটার আবার দৌড়াতে শুরু করছে।

Fast Your Computer

আসুন এখন দেখে নিই কিভাবে সমাধান করবেন এইসব কিছুঃ

১. পরিস্কার করুন আপনার কম্পিউটারের Windows Registry । সাধারণত দেখবেন Adware বা Spyware গুলো আপনার কম্পিউটারের প্রথমেই আক্রমন করে এর Windows Registry তে। আর এখানে যতসব কাজ ফাইল উল্টে পাল্টে দেওয়া থেকে শুরু করে আরও অনেক কিছু। আর সেকারনেই তখন কম্পিউটার অনেক বেশি স্লো হয়ে যায়। মনে রাখবেন সেইজন্য আপনাকে অবশ্যই প্রতিদিন একবার হলেও এই Windows Registry পরিস্কার করতে হবে।

২. আপনার কম্পিউটার থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করুন। মনে রাখবেন আপনি যখন ইন্টারনেট ব্যবহার করেন, এই ইন্টারনেট ব্যবহার করার ফলেও কিছু অপ্রয়োজনীয় ফাইল আপনার কম্পিউটারে তৈরি হয়। সাধারণত এগুলো ঐ সময়ের জন্য অনেক বেশি দরকারি হতে পারে কিন্তু তারপর আমাদের আর প্রয়োজন হয় না। তাই এগুলো জমা থাকলে আপনার পিসির র‍্যামের কর্মক্ষমতা অনেক বেশি কমিয়ে দেয়। তাই চেষ্টা করবেন এইসব ফাইলগুলো নিয়মিত ডিলিট করতে। ভালো মানের যেকোন পিসি ক্লিনার সফটওয়্যার দিয়ে নিয়মিত পিসি ক্লিন করুন।

পিসি ক্লিনার সফটওয়্যারঃ CCleaner 5.02.5101

৩. কম্পিউটারের অপ্রয়োজনীয় সব ধরনের আপ্লিকেশন ডিলিট করুন। যেসব সফটওয়্যার আপনি ইন্সটল করছেন কিন্তু আপনার কাজে লাগে না সেগুলো আনইন্সটল করে র‍্যামকে প্রেশার মুক্ত করুন।

৪. নিয়মিত রিসাইকেল বিন পরিস্কার করুন।

৫. নিয়মিত Disk Defragment করুন।

এইসব কাজগুলো যদি আপনি নিয়মিত করতে পারেন তহলে দেখবেন আপনার পিসি রেসিং কারের মত করে দৌড়াবে।

আরো পোস্ট দেখুন

comments