আউটসোর্সিং মার্কেটপ্লেসে কাজ পাওয়ার গোপন টিপস

বন্ধুরা আপনারা হয়তো অনেকেই ইন্টারনেটের মাধ্যমে আউটসোর্সিংয়ের কাজ করছেন, আবার অনেকেই ভাবছেন খুব শীঘ্রই কাজ শুরু করবেন। আপনাকে যা করতে হবে যদি আপনি অনলাইনে সহজে আউটসোর্সিংয়ের কাজ পেতে চান, আর সেই জন্য আপনি কিছু কৌশল অবলম্বন করবেন এবং সেই অবলম্বনের মাধ্যমে আপনি অনলাইনে কাজ পেতে পারেন সহজেই। নিচে সেই রকমের কিছু টিপস বা কৌশল আপনাদের জন্য দেওয়া হলোঃ

১। যেসব বায়ারের পেমেন্ট মেথড ভেরিফায়েড নয়, তাদের জবে আবেদন করবেন না। কারণ একটাই কোনো কনট্রাকটরকে অনলাইনে মানে মার্কেটপ্লেসের মাধ্যমে কাজ দিতে গেলে বায়ারের লেনদেন পদ্ধতি পরীক্ষিত থাকতে হয়।
২। কোনো একটা কাজ প্রকাশ (জব পোস্ট) করার পরপরই যত দ্রুত সম্ভব সেই জবে আবেদন করবেন ততই ভালো হবে।
৩। আপনি যত বেশি সময় নিয়ে অনলাইনে (ওডেস্কে, ইল্যান্স, ফ্রিল্যান্সার, ফিভার ইত্যাদি মার্কেটপ্লেসে) থাকবেন, ততই আপনার কাজ পাওয়ার সম্ভাবনা বেশি। কারণ, অনলাইনে কিছু কিছু জব বা কাজ আছে যেগুলো কিনা প্রকাশ হওয়া মাত্র এক-দুই ঘণ্টার মধ্যেই কাজটি সম্পূর্ণ করে জমা দিতে হয়। যেমন ফেসবুকে বা অন্য কোনো সাইটে ভোট দেওয়া এবং কিছু ভোট সংগ্রহ করে দেওয়া বা হঠাৎ করে কোন ওয়েবসাইটে সমস্যা হয়েছে, তা ঠিক করে দেওয়া ইত্যাদি।
৪। কাজেই শুরুতেই বেশি সময় নিয়ে অনলাইনে থাকার চেষ্টা করুন, যাহাতে জবে আবেদন করা বায়ার আপনাকে কোনো ধরনের উত্তর বা মেসেজ দিলে যেন আপনি তা সঙ্গে সঙ্গে উত্তর বা রিপ্লাই দিতে পারেন। তাহলেই বায়ার বুঝতে পারবে, আপনি কাজের প্রতি অনেক বেশি আন্তরিক আন্তরিক।
৫। বেশঈরভাগ সময় দেখবেন ওডেস্কে, প্রতি মিনিটে নতুন নতুন জব পোস্ট করা হচ্ছে আর সেগুলোতে যত দ্রুত সম্ভব আবেদন করুন। যেসব জবে কোনো কনট্রাকটরকে ইন্টারভিউ নেওয়া হয়েছে, সেসব জবে আবেদন না করাই বুদ্ধিমানের কাজ। ইন্টারভিউ নিলে দেখবেন একটি অংশে জবের ডান পাশে Interviewing: 1 অথবা ২ লেখা থাকবে। অর্থাৎ সেই জবে বুঝতে হবে কনট্রাকটরের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। মনে রাখবেন বায়ার যদি তার পছন্দের কনট্রাকটর পেয়ে যায়, তাহলে আর অন্য কনট্রাকটরদের প্রোফাইল দেখবে না।
আশা করি আপনাদের উপরের উল্লেখিত টিপসগুলো মার্কেটপ্লেসে জব পাওয়ার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবেন।

আরো পোস্ট দেখুন

comments