আপনি কি আউটসোর্সিং নিয়ে ক্যারিয়ার গড়তে আগ্রহী?

আউটসোর্সিং / ফ্রিল্যান্সিং নিয়ে যারা ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য কিছু জরুরী কথা। কাজ খোঁজার আগে নিজেকে কাজের জন্য প্রস্তুত করুন। কারন,আপনি বড় ধরণের একটা প্রতিযোগিতায় নামতে যাচ্ছেন যেখানে সারাবিশ্বের আনেক অভিজ্ঞ ব্যক্তি আপনার প্রতিযোগী হবে।

আগে ঠিক করুন কি কাজ করবেন,তারপর সেই কাজের জন্য নিজেকে যোগ্য করে তুলুন।

গ্রাফিক্স ডিজাইন

অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ডিজাইনের ব্যাপক চাহিদা। এজন্য আপনাকে মূলত ফটোশপ এবং ইলাস্ট্রেটর এর কাজ শিখতে হবে। ফটোশপ দিয়ে লোগো, বাটন, ব্যানার ইত্যাদি কিভাবে তৈরি করতে হয় সেগুলো জানতে হবে। ফটোশপ দিয়ে পিএসডি (PSD) লেআউট ডিজাইনের কাজের প্রচুর চাহিদা। অনলাইনে প্রচুর টিউটোরিয়াল পাবেন ফটোশপ এবং ইলাস্ট্রেটরের। এদুটি জিনিসে দক্ষ হতে হবে। তাছাড়া গ্রাফিক্সের কাজ করতে গেলে আপনাকে সৃজনশীল চিন্তা করতে হবে। এমন কিছু চিন্তা করুন যা অন্যদের চাইতে আলাদা,ভিন্ন ভিন্ন ডিজাইন তৈরির ফলে আপনার চাহিদাও হবে সবার থেকে বেশি। আপনি যদি প্রতিদিন ৩/৪ ঘন্টা করে পরিশ্রম করেন তাহলে ৬ মাসেই প্রফেশনাল পর্যায়ের PSD ডিজাইন করা সম্ভব।

ওয়েব ডেভেলপমেন্ট

ওয়েব ডিজাইন (এইচটিএমএল, সিএসএস, এবং জাভাস্ক্রিপ্ট) এবং ডেভেলপমেন্ট  এই দুটো নিয়েই ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ।

ওয়েব ডিজাইন শিখতে চাইলে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট  এবং ফটোশপ সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে। ওয়েব ডিজাইন হচ্ছে প্রোগ্রামিং জগতে প্রবেশের প্রথম ধাপ। ভাল ডিজাইনার না হলে ভাল প্রোগ্রামার হওয়া যাবেনা। আপনি প্রোগ্রামিং এ ক্যারিয়ার গড়তে না চাইলেও ওয়েব ডিজাইনের চাহিদা কম নয়।

মেধার উপর ভিত্তি করে নিয়মিত চর্চার ফলে আয়ত্তে আনতে এটি ৬/৮ মাস এর থেকে সময় কমবেশি লাগতে পারে।  অনলাইনে ডিজাইনের উপর প্রচুর টিউটোরিয়াল পাওয়া যায়,আপনি চাইলে সেগুলোর মাধ্যমেও চর্চা করতে পারেন। ব্রাউজার কম্প্যাটিবিলিটি অর্থাৎ আপনার ডিজাইন করা পেজ যেন সব ব্রাউজারে একই রকম দেখায় সেটা নিশ্চিত করতে হবে। বর্তমানে রেসপনসিভ ডিজাইনের যুগ,তাই ডিজাইন যাতে রেসপনসিভ হয় সেদিকে সবসময় লক্ষ্য রাখতে হবে এবং কাজ মানসম্মত করা উচিত। বিশেষ করে এটার জন্য ব্যবহৃত ফ্রেমওয়ার্কের কাজ ভাল জানতে হবে-যেমন টুইটার বুটস্ট্রাপ। প্রয়োজনীয় টুলস যেমন বিভিন্ন IDE, IE tester, IE তে ব্রাউজার মোড বদলানো, ফায়ারবাগ ইত্যাদি শিখতে হবে।

>>>>>>>আরও বিস্তারিত জানতেঃ আউটসোর্সিং কি ? কেন করবেন এবং কিভাবে করবেন ?<<<<<<<<<

ওয়েব ডেভেলপমেন্ট বা প্রোগ্রামিং

ডেভেলপমেন্টে মূল জিনিস হচ্ছে প্রোগ্রামিং । মূলত ওয়েব প্রোগ্রামিং যেমন ASP.NET, PHP, Java বা অন্য কোন ল্যাংগুয়েজ এই পর্যায়ে শিখতে হয়। তবে বর্তমানে PHP এর কাজ সবচেয়ে বেশি। ওয়েব ডেভেলপমেন্টে প্রোগ্রামিং শেখার সাথে সাথে সংশ্লিষ্ট প্রচুর জিনিস শিখতে হয় অন্যথায় বেশি উপরে উঠা যায়না। ডেটাবেস ডিজাইন-যেমন মাইসিক্যুয়েল দিয়ে কমপক্ষে মধ্যম পর্যায়ের একটা পূর্নাঙ্গ রিলেশনাল ডেটাবেস তৈরি করার পদ্ধতি জানতে হবে। কোয়েরি খুব ভালো করে  শিখতে হবে। SQL দিয়ে জটিল কোয়েরি কিভাবে তৈরি করা যায় সে সম্পর্কে স্বচ্ছ জ্ঞান লাগবে এবং ফেইসবুক/গুগল/টুইটার/অ্যামাজন ইত্যাদি বিখ্যাত সাইটের ওয়েব সার্ভিস/ API ব্যবহার করা জানা উচিৎ। (এক্সএমএল)। তাছাড়া হোস্টিং সমন্ধে স্বচ্ছ ধারনা বিশেষ করে সার্ভার ম্যানেজমেন্ট সম্পর্কে ধারনা থাকা উচিৎ। এছাড়াও সোর্স কন্ট্রোল-যেমন git, tortoise svn ইত্যাদি দিয়ে কিভাবে একই প্রজেক্টে একাধিক ডেভেলপ এর কাজ করা যায় এসব জানতে হবে। আর এজাক্স, জেকোয়েরি এবং ডেভেলপমেন্ট সংক্রান্ত বিভিন্ন টুলস সম্পর্কে প্রচুর জানতে হবে-যেমন নেটবিনস (কোড লেখার IDE), HeidiSQL, MySQL WorkBench (ডেটাবেস ডিজাইন টুল) এসব জানতে হবে।

সর্বোপরি ওয়েব ডিজাইনের কাজে আনেক দক্ষ হতে হবে। অর্থ্যাৎ এইচটিএমএল, সিএসএস এবং জেকোয়েরি এসব কাজ ভালোভাবে করার মত যোগ্যতা থাকতে হবে। তাই ভালো প্রোগ্রামার হতে চাইলে আগে ভালো ডিজাইনার হোন।এই কাজটি শেখা তুলনামূলকভাবে খুব কঠিন,যদি প্রতিদিন ৩/৪ ঘন্টা সময় দেন তারপরও ২-৩ বছর পরিশ্রম করা লাগতে পারে।সময়ের চাহিদা এবং প্ররিক্রমায় তখন আপনার গুরত্ব হবে আকাশছোঁয়া।অনলাইনে প্রচুর টিউটোরিয়াল রয়েছে এবং বিভিন্ন পাবলিকেশন এর টিউটোরিয়াল বই পড়ে চর্চা করলে ভালো ফল পাবেন।এই বিষয়গুলো গুরুত্ব দিতে হবে-(অ্যাডভান্সড পিএইচপি, ডেটাবেস ডিজাইন, ডেটাবেস পিএইচপি, OOPHP, পিএইচপি ফ্রেমওয়ার্ক,কোডইগনাইটার, জেন্ড, জুমলা, SEO)

যে কাজই করতে চান না কেন আগে সেটাতে দক্ষতা অর্জন করুন এরপর ফ্রিল্যান্সিং এ যান। স্বল্প দক্ষতা নিয়ে মার্কেটপ্লেসে কাজ করতে যাওয়া বোকামি ছাড়া কিছু নয়। এতে আপনার প্রতি ক্লায়েন্ট বিরক্ত হবেই উল্টো দেশের ভাবমূর্তিও নষ্ট হবে।

 পরিশেষে একটা কথায় বলবো-আগে টেকনিকালি এক্সপার্ট হউন তারপর মার্কেটপ্লেস এ কাজ করতে আসুন।

আরো পোস্ট দেখুন

comments