অ্যান্ড্রয়েড এম নিউজ, রিলিজ ডেট এবং ফিচার

স্মার্টফোন জগৎ এর বড় একটি অংশ অপারেট করা হচ্ছে গুগোলের অ্যান্ড্রয়েড দিয়ে। গতবছরে গুগোল তাদের অপারেটিং সিস্টেমের লেটেষ্ট ভার্শন ললিপপ রিলিজ করেছিল। আর ললিপপের স্বাদ শেষ হতে না হতেই এই বছর তাদের অ্যান্ড্রয়েডের নতুন ভার্শনের রিলিজের কথা শোনা যাচ্ছে। আর এই নতুন ভার্শনের নামকরণ করা হয়েছে অ্যান্ড্রয়েড এম। অ্যান্ড্রয়েড এম নামকরণটা পুর্বের ভার্শন গুলো কিটক্যাট বা ললিপপের মত সুইট হচ্ছে না, তবে অভ্যান্তরিন ভাবে বলা হচ্ছে এই নামকরণ এসেছে মূলত ম্যাকাডেমিয়া নাট কুকি থেকে। অনেকেই আবার ধারনা করছে অ্যান্ড্রয়েড এম নামকরণ শুধু ডেভলপমেন্টের ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে এবং ফাইনাল রিলিজের সময় এটির নাম গুগোল পরিবর্তন করতে পারে সম্ভবত।

1

আশা করা হচ্ছে গুগোল তাদের নতুন অ্যান্ড্রয়েড এম এই বছরের সেপ্টেম্বর নাগাদ ফাইনাল রিলিজ করবে। তবে এখন ডেভলোপারদের জন্য ডেভলোপার প্রিভিউ ভার্শন রিলিজ করা হয়েছে এবং এই ডেভলোপার প্রিভিউ ভার্শন নেক্সাস ৫ ও ৬ এবং  নেক্সাস ৯ ট্যাবলেট ও  নেক্সাস প্লেয়ার ডিভাইসে সাপোর্ট করবে। আর সাধারন ইউজারদের এই নতুন অ্যান্ড্রয়েড এম এর স্বাদ নেয়ার জন্য ফাইনাল রিলিজ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

2

অ্যান্ড্রয়েড পে শুধু অ্যান্ড্রয়েড এম ভার্শনেই সাপোর্টেড না এই সুবিধা এনএফসি সম্বলিত কিটক্যাট ডিভাইসেও পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড পে এর ক্ষেত্রে পেমেন্ট করার জন্য অ্যাপস ওপেন করার প্রয়োজন হবে না, শুধু ফোনটি আনলক করে পেমেন্ট টার্মিনালে শো করলেই হবে। অ্যান্ড্রয়েড এম ডিভাইসে সহজেই থার্ড পার্টি অ্যাপস কেন যাবে এবং সব সময় একই ইনফরমেনশন বার বার দেয়ার প্রয়োজন হবে না।

তাহলে আজ এই পর্যন্তই। পরবর্তিতে আবারও হাজির হবো নতুন কোন প্রযুক্তি বিষয়ক তথ্য নিয়ে। সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর সোর্সটিউনের সাথে থাকুন। আর হ্যাঁ টিউন কেমন হয়েছে জানাতে ভুলবেন না, আপনাদের উৎসাহই আরও ভালো টিউন উপহার দেয়ার অনুপ্রেরণা যোগাবে। ফেসবুকে আমি

আরো পোস্ট দেখুন

comments