অসাধারণ কয়েকটি গুগল ক্রোম এক্সটেনশন যা আপনার কাজের গতি বাড়িয়ে দেবে

ব্লগ পোস্টের জন্য দারুন শিরোনাম তৈরি করা, অথবা যে কোন ওয়েবসাইট সম্পর্কে দ্রুত জানা বা গবেষণা করা এধরনের আরও অনেক কিছু যদি আপনি আপনার প্রিয় গুগল ক্রোম ব্যাবহার করে জানতে পারেন কেমন হয় !

অন্যান্য ব্রাউজারের মতো গুগল ক্রোম এ রয়েছে হাজার হাজার এক্সটেনশন। এগুলো থেকে কিছু অসাধারন এক্সটেনশন আপনাদের জন্য নিয়ে এলাম, যেগুলি হয়তো আপনার জন্য সতিই জরুরি !

#1. SEO Quake Lite

এটি গুগল ক্রোমের এমন একটি এক্সটেনশন যা দিয়ে খুব দ্রুত আপনি যেকোনো ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবেন। এই এক্সটেনশন ব্যাবহার করলে আপনি ব্রাউজারের নিচের ডানদিকে একটি ছোট বার পাবেন ।এই বারে আপনি যখনি কোন ওয়েবসাইটের ঢুকবেন তার   Alexa Rank ও PageRank দেখাবে। এই এক্সটেনশন সার্চ ইঞ্জিনে মাত্র কিছু কোয়েরি পাঠায় যার কারণে এটি ক্রোম ব্রাউজারের একটি অন্যতম নিরাপদ এক্সটেনশন। এটি ক্রোম ব্রাউজার ছাড়াও অপেরা ও সাফারিতে ব্যাবহার করা যায়।

#2. Eye Dropper

আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হয়ে থাকেন অবশ্যই কালারকে গুরুত্ব দিয়ে থাকবেন। আর এই জন্য এই এক্সটেনশনটি অসাম ! এই ছোট এক্সটেনশন যে কোন ওয়েবসাইট থেকে কোনো রঙের কোড বাছাই করতে সাহায্য করে, শুধু মাউসটি কালারের উপর হোভার করতে হবে।

যে রংটি আপনি চান সেটির উপর ক্লিক করলে ASCII কোড, BGR কোড এবং অন্যান্য রঙের কোড গুলো আপনাকে দেখাবে যার ফলে আপনার রং পছন্দ করতে সহজ হবে।

#3. Awesome Screenshot

এটি আপনাকে ব্রাউজার থেকে একটি স্ক্রিনশট নিতে এবং আপনার প্রয়োজন অনুযায়ী এডিট করার জন্য একটি খুব সহজ এক্সটেনশন। এই এক্সটেনশন ব্যাবহার করলে নিচের টাইপের স্ক্রিনশট নিতে পারবেনঃ

১#  পুরো পেজ

২# দৃশ্যমান পেজ

৩#সিলেক্টেড এরিয়া

এই এক্সটেনশনটি দিয়ে আপনানি ইমেজ ক্রপ করতে পারবেন, যে কোন কিছু হাইলাইট করতে পারবেন এবং ইমেজে যেকোন লেখা লিখতে পারবেন। স্ক্রিনশট নেয়ার পর এটি আপনি আপনার কম্পিউটারে সেভ বা যেকোনো স্ক্রিনশট সার্ভারে আপলোড করে আপনার বন্ধুদের সাথে সরাসরি শেয়ার করতে পারবেন।

#4. Pocket

পকেট একটি বুকমার্ক অ্যাপ্লিকেশন যেটি তাদের সার্ভারে নিবন্ধন সংরক্ষণ করে রাখে। যেকোনো বেস্ততার জন্য আপনি কোন আর্টিকেল এখন পড়তে পারছেন না আপনি এটি পকেটে সেভ করে রাখলে পরে আপনার সময় অনুযায়ী পড়তে পারবেন। যারা লেখালেখি করেন বা পড়তে খুব ভালোবাসেন তাদের জন্য খুবই উপকারি অ্যাপ্লিকেশন। আর যাদের নেট স্লো তাদের জন্য তো অসাম !

#5. Follow

যে কোন ওয়েবসাইট সম্পর্কে গবেষণা করতে এটি একটি অসাধারণ এক্সটেনশন। আপনি যদি এফিলিএট মার্কেটিং,CPA বা অনলাইন মার্কেটিং করে থাকেন, তাহলে আপনার প্রতিদ্বন্দ্বী ওয়েবসাইটগুলো সম্পর্কে গবে্ষনার গুরুত্ব অবশ্যই জানবেন। এই এক্সটেনশন দিয়ে যে কোন ওয়েবসাইটের খুব ভিতরের কিছু জানতে পারবেন, যেমন, মাসিক ভিসিটরের সংখ্যা, দেশের ট্রাফিক, কিওয়ারডস রেংকিং, গুগলের অ্যাড আরও অনেক কিছু।

#6. Headlinr

file3

ক্রোম ব্রাউজারের দারুন এই এক্সটেনশনটি আপনাকে আপনার ব্লগ পোস্টের জন্য অসাধারণ টাইটেল তৈরিতে সাহায্য করবে। আপনি একটি কিওয়ারডস লিখবেন এটি তার জন্য কয়েকটি টপ মানের টাইটেলের আইডিয়া তৈরি করে দেবে।

#7. Grammarly

ইংরেজি আমাদের মাতৃভাষা নয়, তাই আমাদের জন্য ইংরেজি একটি কঠিন এবং বিদেশী ভাষা। এই এক্সটেনশনটি এটা বানান ভুল সংশোধন করতে ও ব্যাকরণগত পরিবর্তনে সাহায্য করে । এটি আপনার ব্রাউজারে ইনস্টল করা হলে ব্রাউজারের আপনার যেকোনো লেখা ট্র্যাক করতে পারবে এবং আপনি আপনার লেখা ঠিক করতে পারবেন।

#8. SpyBar

file-2gif

এটি এমন আরেকটি এক্সটেনশন যেটির মাধ্যমে আপনি যেকোনো ওয়েব সাইটের সম্পর্কে খুব সহজে জানতে পারবেন। মাত্র এক ক্লিকে আপনি এটি করেতে পারবেন। তবে এটি ফ্রি না এটি আপনাকে কিনতে হবে। BloggingCage হোমপেজে গিয়ে ক্লিক করার পর নিচের মতো করে রেজাল্ট আসে।

এই এক্সটেনশনটির সাহায্য আপনি যে কোন ওয়ার্ডপ্রেসের থিমে ইন্সটল করা সব প্লাগিন সম্পর্কে এবং সাইটে কোন থিমটি ব্যাবহার করা হয়েছে তা জানতে পারবেন । এই কাজটি আপনি ফ্রিই WP Theme Detector প্লাগিন ব্যাবহার করেও পারবেন।

#9. Last Pass

আমরা অনেকেই আছি যারা খুব সহজে পাসওয়ার্ড ভুলে যাই। তাদের জন্য এই এক্সটেনশনটি খুবই উপকারী পাসওয়ার্ড সংরক্ষণকারী। LastPass, একটি পুরস্কার প্রাপ্ত পাসওয়ার্ড ম্যানেজার,  এটি আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করে এবং আপনাকে যেকোনো কম্পিউটার এবং মোবাইল ডিভাইস থেকে সুরক্ষিতভাবে প্রবেশ করার সুযোগ দেয়।

#10. AdBlock

ইন্টারনেট ব্রাউজ করতে গেলে বেশিরভাগ সময়ই আমাদের বিভিন্ন ধরনের বিজ্ঞাপনের মুখোমুখি হতে। দ্রুত ও ঝামেলামুক্ত ব্রাউজিং এর জন্য এই এক্সটেনশন প্রায় সব ওয়েবসাইট থেকেই সব ধরনের বিজ্ঞাপন এমনকি ফেসবুক,ইউটিউব, এবংHulu সরিয়ে দিতে সক্ষম। এটি অটোমেটিক কাজ করে , শুধু”Add to Chrome,” এই লেখায় ক্লিক করুন তারপর আপনার পছন্দের ওয়েবসাইট ভিসিট করুন।

এছাড়াও আপনি getadblock.com থেকে সাফারি,অপেরা,এবং ফায়ারফক্স এর জন্য পাবেন।

#11.Tab Suspender

file (1)

আপনি কি একসাথে অনেকগুলো ট্যাব খোলা রেখে কাজ করতে ভালোবাসেন? আর এর ফলে আপনার ব্রাউজার স্লো হয়ে যায়, এই এক্সটেনশনটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্রাউজার দ্রুত করতে আপনাকে সাহায্য করবে সেই সাথে মেমোরি সেভ করে রাখবে।

#12.OneTab

file

এই এক্সটেনশন ব্যাবহার করুন 95% মেমরি সেভ  করুন এবং অনেকগুলো  ট্যাব  এর মধ্য শৃঙ্খলা বজায় রাখুন। আপনি যখন অনেক গুলো ট্যাব একসঙ্গে ওপেন করবেন তখন OneTab  আইকন এর মধ্য ক্লিক করুন এটি আপনাকে সবগুলো ট্যাব কে একটি লিস্টে রূপান্তর করে দেবে। আবার যখন ট্যাব অ্যাক্সেস প্রয়োজন হবে, আপনি পৃথকভাবে বা সব একযোগে তাদের  রিস্টোর করতে পাররেন।

এই আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন আর নিজেরাও একবার হলেও ব্যাবহার করুন দেখুন, আর ক্রোম ব্রাউজ ব্যাবহারের অসাধারণ অভিজ্ঞতা নিন। আজ এই পর্যন্ত। ধন্যবাদ সবাইকে।

আরো পোস্ট দেখুন

comments