অবিশ্বাস্যভাবে কার্যকর যে ৯টি প্রচলিত খাদ্যে আপনার পেটের মেদ কমিয়ে দেবে !!!!

আপনি কি জানেন কলা আপনার পেটের মেদ কমিয়ে দিতে পারে ? জানেন কি ব্যায়াম করার চাইতে সঠিক সময়ে সঠিক খাবার খাওয়া একটি মেদহীন পেট পাওয়ার অন্যতম চাবিকাঠি ?  তাই আপনি এমন সব খাবার আপনার ডায়েট এ রাখুন যেগুলো প্রোটিন সমৃদ্ধ হয়, অপ্রয়োজনীয় তরল অপসারণ করতে পারে এবং আপনার বিপাক গতি বাড়াতে সাহায্য করে। এগুলো শুধু আপনার পেটের মেদ কমিয়ে দেবেনা সেই সাথে আপনার হজম শক্তি বাড়াতে সাহায্য করবে। এখানে কয়েকটি খাবারের তালিকা আপনাদের জন্য দিলাম যেগুলো একটি মেদহীন শরীর পেতে খাদ্যে তালিকার মধ্যে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

#১ টমেটোঃ

000ff218bd8c7ff4d7f6bbd6e6c


পেটের চর্বি কমানোর জন্য একটি খুব ভাল খাবার হচ্ছে টম্যাটো। এটি শুধু একটি সুস্বাদু খাবার নয়, এটি একটি ভালো অ্যান্টিঅক্সিডেন্টস এর উৎস। টমেটো শরীরে অপ্রয়োজনীয় তরল কমাতে এবং সেই সাথে টমেটো (এক ধরনের প্রোটিন) লেপটিন উৎপাদনে সাহায্য করে যা আপনার ক্ষুধা সেইসাথে আপনার বিপাক নিয়ন্ত্রণ করে থাকে।

#২ তরমুজঃ

 

56bab254534767a69ebdae75c26

একটি তরমুজে প্রায় ৯১ ভাগ পানি রয়েছে। এটি একটি দারুণ ক্যালোরি কমার বিকল্প বেবস্থা। তরমুজ শরীর থেকে বাড়তি তরল অপসারণে সহায়তা করে। এই বাড়তি তরল পেটের মেদ বাড়াতে সাহায্য করে।  একমাত্র প্রচুর পানি পান করে এই অপ্রয়োজনীয় তরল শরীর থেকে কমাতে পারবেন।  আর তরমুজ ফল হচ্ছে পানির একটি বড় ধরনের উৎস।

#৩ পেপেঃ

 

f24495cb1588926e7850a711404

পেঁপে হজমের জন্য একটি আসাধারন ফল। এতে পেপাইন (একটি এনজাইম) রয়েছে যা দ্রুত খাদ্য কনা ভেঙ্গে দিতে সাহায্য করে। এর ফলে পেটের ফোলানো ভাব কমে আপনি মেদহীন পেট পাবেন।

#৪ মাশরুমঃ

1ca67c0afff36581e7ec81f8ea9

মাশরুম খেলে এটি আপনাকে সারাদিন বিভিন্ন ধরনের ফাস্ট ফুড খাবার খাওয়া থেকে বিরত রাখবে। কারন এতে রয়েছে ক্ষুধা দমন করার ক্ষমতা। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য খাবার থেকে দূরে রাখবে। এ ছাড়াও মাশরুম ফাইবারে পরিপূর্ণ হওয়ায় এটি পরিপাক তন্ত্রের জন্য খুব ভালো খাবার।

#৫ জলপাই তেলঃ

 

0ea1f6dee03fac3b10e6e7f10c2

অনেক মানুষ যখন শরীর থেকে মেদ কমানোর পক্রিয়ার মধ্য থাকেন তখন সম্পূর্ণরুপে ফ্যাট বা চর্বি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকেন। কিন্তু আপনি অলিভ ওয়েল বা জলপাই তেল ব্যাবহার করতে পারবেন। কারন এতে আছে oleic অ্যাসিড নামক একটি রাসায়নিক পদার্থ যা শরীরের অত্যধিক চর্বি ভেঙ্গে ফেলে।  এছাড়াও, অলিভ ওয়েলের মেনুস্যাচুরেটেড চর্বি আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

#৬ কাজুবাদামঃ

 

b6273a615a4091461a5e9c5bfb1

পারডু বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত একটি গবেষণায় পাওয়া গেছে কাজুবাদাম খুবই ক্যালোরি সমৃদ্ধ খাবার, কিন্তু এটি পেটে মেদ বাড়াতে কোন ভুমিকা রাখেনা। এছাড়া ও এতে রয়েছে ভিটামিন ই, যা তকের জন্য খুব ভালো।  এটি ফাইয়াব্র ও উচ্চমানের প্রোটিন সমৃদ্ধ । প্রোটিন দীর্ঘক্ষণ পেট ভরে রাখার জন্য আর ফাইবার হজম প্রক্রিয়া তাড়াতাড়ি করে যা মেদহীন পেটের জন্য কার্যকরী।

#৭ কলাঃ

 

c82194e8558577a50dd13095d27

অধিকাংশ লোক ওজন কমানোর বিষয়ে কথা বললে কলা খেতে বারন করেন। কিন্তু অনেকই জানেন না কলায় পটাসিয়াম উচ্চ মাত্রায় থাকে যা শরীরের অপ্রয়োজনীয় তরল ধারণ কমাতে সাহায্য করে। এছাড়া এটি ফাইবার সমৃদ্ধ খাবার যা আপনাকে একটি দীর্ঘ সময় জন্য তৃপ্ত রাখবে আর খাবার থেকে দূরে রাখবে।

#৮ ওটসঃ

 

7f2d1ca4a92dfc48f326a800896

ওটস দিয়ে আপনার দিন শুরু মানে সর্বোত্তম ভাবে দিন শুরু করা। ওটস শুধু আপনার পেট ভর্তি করে রাখবেনা, সেই সাথে এটি সারাদিন আপনার শরীরে আস্তে আস্তে এনার্জি দেবে। ওটস খেলে আপনার সবসময় পেট ভর্তি মনে হবে অথচ এতে খুব কম ক্যালরি ও কোলেস্টেরলর আছে।

#৯ শশাঃ

শশাতে রয়েছে প্রচুর পানি এবং অল্প পরিমান ক্যালরি। তাই মেদ কমানোর জন্য শশা একটি আদর্শ খাবার। এটি শরীরে জমে থাকা ক্ষতিকর জলীয় পদার্থ দূর করে শরীর ভালো রাখে। এছাড়াও এতে উচ্চমানের পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং সিলিকন রয়েছে, যা ত্বকের জন্য খুবই ভালো।

আরো পোস্ট দেখুন

comments